রাজউকের জোন-৩/১ এ অনিয়মিত ভবন নেপথ্যে আথারাইজড অফিসার ও ইমারত পরিদর্শক

0
697

প্রধান প্রতিবেদক: তাসমিম জাহান, প্লট নং ওয়াই-২৩, ব্লক-ডি, রাজিয়া সুলতানা রোড, মোহাম্মদপুর ঢাকা ঠিকানায় মাত্র ১.৮ কাঠা জমির ওপর রাজউক ৮ (আট) তলা নকশা অনুমোদন দিয়েছে। এতটুকু জমির ওপর রাজউক কিভাবে ৮ (আট) তলার অনুমোদন দিয়েছে তা নিয়ে এলাকাবাসি হতবাক। ভবনটির সিঁড়ির অবস্থান রাজউকের নকশার ব্যত্যয় ঘটিয়েছে। অনিয়মিত ভবনটির চারপাশে সেটব্যাক যতটুকু জমি ছেড়ে নির্মান করার নির্দেশনা রয়েছে তা মানা হয় নাই বলে এলাকা সূত্রে প্রকাশ। মিসেস নাজিবুন্নেসা গং, প্লট নং ১/১৪, ব্লক-এ, ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা ঠিকানায় রাজউকের নিয়ম ভঙ্গ করে বহুতল ভবন নির্মিত হচ্ছে। ভবনটির ভয়েডগুলো, সিঁড়ি ও লিফ্ট এর অবস্থান নকশা ভঙ্গ করে নির্মিত হয়েছে বলে একাধিক এলাকাবাসির কাছ থেকে জানা গেছে। এই ব্যপারে ভবন দুইটি সম্পর্কে আইন অনুযায়ী তথ্যের জন্য আবেদন করলে রাজউকের অথারাইজড অফিসার ৩/১ মোহাম্মদ নূর আলম প্রকৃত তথ্য না দিয়ে কৌশলে এড়িয়ে গেছেন। স্মারক নং ২৫.৩৯.০০০০.৯৮.৯৯.০১৫.২০২০.৬৯৩ এর মাধ্যমে প্রদেয় তথ্যে তিনি উল্লেখ করেন “তথ্যের আবেদনে ভবন দুইটির নকশা নম্বর উল্লেখ না থাকাতে তথ্য প্রদান করা সম্ভব হচ্ছে না”। ভবনের নকশা অনুমোদন দিয়েছে রাজউক।

তাছাড়া ইমারত পরিদর্শক কোন ভবনে গিয়ে নকশা দেখে নকশা নম্বর সংগ্রহ করতে পারেন। অথচ তথ্যের আবেদনকারীকে ভবন দুইটির নকশা নম্বর আবেদনে উল্লেখ করতে হবে বলে প্রদেয় তথ্যে উল্লেখ করা হয়। প্রদেয় তথ্যে অথারাইজড অফিসার ৩/১ মোহাম্মদ নুর আলম এবং ইমারত পরিদর্শক মো: আল নাইম মুরাদের স্বাক্ষর রয়েছে।

উক্ত অনিয়মিত দুইটি ভবনের নিকটস্ত ভবন মালিকরা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে জানান অথারাইজড অফিসার ৩/১ মোহাম্মদ নূর আলম এবং ইমারত পরিদর্শক মো: আল নাইম মুরাদ আর্থিক লেনদেনের কারণে অনিয়মিত ভবন দুইটি নির্মানে সহায়তা করছেন। অভিযোগ রয়েছে মোহাম্মদ নূর আলম জোন-৭ এ কর্মরত থাকা অবস্থায় প্রচুর সংখ্যক বহুতল ভবন অনিয়মিত ভাবে গড়ে তুলতে সহায়তা করেছেন এবং প্রচুর টাকা হাতিয়ে নিয়েছেন।

অনিয়মিত এসব ভবনের তালিকা এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে। রাজউক সূত্রে জানা গেছে তার বিরুদ্ধে দুদকে একাধিক অভিযোগ তদন্তাধীন আছে। রাজউক এর একাধিক ইমারত পরিদর্শক কর্মচারি নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে জানান দুর্নীতি দমন কমিশন তদন্ত করলে অথারাইজড অফিসার ৩/১ মোহাম্মদ নূর আলমের বিশাল সম্পদের তথ্য বের হয়ে আসবে।

এ ব্যপারে মোহাম্মদ নূর আলমের বক্তব্য নেওয়ার জন্য মুঠোফোনে যোগাযোগ করলে তিনি এ প্রতিবেদকের সাথে দম্ভের সাথে কথা বলেন এবং কৌশলে প্রসঙ্গ এড়িয়ে যান। এ ব্যপারে অপরাধ বিচিত্রার তদন্ত অব্যহত আছে। আগমি সংখ্যায় আরও বিস্তারিত থাকছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × 2 =