গলাচিপায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে জাটকা শিকার

0
499

প্রজনন মৌসুমে জাটকা ইলিশ নিধন রোধে সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দাম বেশি পাওয়ার আশায় একশ্রেণির জেলে গলাচিপার তেঁতুলিয়া নদীতে জাটকা শিকার করছেন অবাধে। প্রতিদিন শিকার করা হচ্ছে শত শত মণ জাটকা। আর এসব জাটকা চরকাজল, চরবিশ্বাস ও গলাচিপায় ফেরি করে ‘চাপলি’ মাছ বলে বাজারে বিক্রি হচ্ছে। উপজেলার বিভিন্ন গ্রামের পাশাপাশি বিক্রি করা হচ্ছে হাটবাজারেও। স্থানীয়রা জানান, প্রশাসনকে ম্যানেজ করে নদীতে জাটকা ধরছেন জেলেরা। জাটকা শিকার রোধে স্থানীয় মৎস্য বিভাগের কোনো তৎপরতা চোখে পড়ছে না। প্রতিদিন নির্বিচারে জাটকা ধরাকে উৎসাহিত করার পেছনে আড়তদারদের ইন্ধন এবং স্থানীয় প্রশাসন ও মৎস্য বিভাগের দায়িত্বে অবহেলা ও উদাসীনতাকে দায়ী করছেন স্থানীয়রা। 

এদিকে সরকার ইলিশ রক্ষায় নদীতে সাড়ে তিন ইঞ্চির কম ফাঁসের জাল ব্যবহার নিষিদ্ধ রয়েছে। কিন্তু বর্তমানে নদীতে ছোট ফাঁসের জাল নিয়ে প্রতিদিন লাখ লাখ জাটকা নিধন করা হচ্ছে। 

এ ব্যাপারে গলাচিপা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, অফিসে জনবল কম থাকায় সব সময় অভিযান পরিচালনা করা সম্ভব হচ্ছে না। শুরুতে জাটকাসহ সব ধরনের মাছ আহরণ থেকে বিরত রাখতে সচেতনতামূলক সভা, মাইকিং, পোস্টারিংসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম শুরু করা হয়েছে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 + nineteen =