পালিয়ে যাওয়া ৫ পাইলট, আফগানিস্তানে ফিরেছেন –তালেবানের অভিনন্দন

0
394

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সাবেক সরকারের পতনের সময় পালিয়ে যাওয়া পাঁচ পাইলট দেশে ফিরে এসেছেন এবং কাজ শুরু করেছেন। গতকাল রোববার এ ঘোষণা দেওয়া হয় বলে জানায় আফগানিস্তানভিত্তিক সংবাদমাধ্যম টোলো নিউজ।প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারিজিমি বলেন, অপপ্রচারের ওপর ভিত্তি করে পাঁচ আফগান পাইলট যারা দেশ ছেড়ে পালিয়েছিলেন তারা আমাদের আহ্বানে দেশে ফিরে এসেছেন।

সাবেক সরকারের পতনের সময় বহু অভিজ্ঞ সামরিক ও বিমান বাহিনীর কর্মকর্তা তাজিকিস্তান, উজবেকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রে পালিয়ে গিয়েছেন। তবে, ওই পাঁচ পাইলট কোন দেশ থেকে ফিরেছেন তা জানানো হয়নি।খাওয়ারিজিমি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতারা পালিয়ে যাওয়া সবাইকে ফিরে এসে দেশের সেবা করার আহ্বান জানাচ্ছেন।

এদিকে ইসলামিক আমিরাতের শীর্ষ নেতা আনাস হাক্কানি ফিরে আসা পাইলটদের অভিবাদন জানিয়েছেন।টুইটারে তিনি লেখেন, যারা বিশেষজ্ঞ, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, পাইলট এবং শিক্ষক- আফগানিস্তানের এখন সবাইকে দরকার। দীর্ঘ ২০ বছরের যুদ্ধের ইতি ঘটিয়ে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে গত বছর সেনা প্রত্যাহার করে নেয়। এর মধ্যে ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। এ সময় তালেবানের পক্ষ থেকে প্রতিশোধ নেওয়া হতে পারে এমন আশঙ্কা থেকে সাবেক সরকারের বহু কর্মকর্তা দেশ ছেড়ে পালিয়েছিলেন। যদিও তালেবানের পক্ষ থেকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল। সূত্র : আল জাজিরা

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − 2 =