বিশেষ ভাবগাম্ভীর্যের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
497

ডেক্স নিউজ: বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষাণী সভা, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ আদিবাসী সমিতি—এর যৌথ উদ্যোগে ২১ ফেরুয়ারী ২০২২ বিকেল ৪ টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে ২৭/১১/১—এ তোপখানা রোড, ৩সি, ৩য় তলা, ঢাকায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমরেড আসাদের সভাপতিত্বে ও কমরেড ফয়েজ হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলম, বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক কমরেড সুবল সরকার, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, ন্যাশনাল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি জাহাঙ্গীর আলম, গরীব মুক্তি আন্দোলনের আহ্বায়ক শামসুজ্জামান মিলন, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ও সাংবাদিক নেতা আশ্রাফ আলী, বাসস সাংবাদিক আতাউর রহমান, শ্রমিক নেতা মাষ্টার মোখলেছুর রহমান, বাংলাদেশ কিষাণী সভার সহ—সভাপতি রেহানা বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন ভাষা আন্দোলনের ধারবাহিকতায় ৭১—এ রক্তাক্ত মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা পেলেও  শ্রমিক—কৃষক—মেহনতি মানুষের অর্থনৈতিক মুক্তি অর্জিত হয় নি। অর্থনৈতিক মুক্তির জন্য বিদ্যমান কাঠামো পরিবর্তন করা অনিবার্য। সেজন্য শ্রমিক—কৃষক—মেহনতি মানুষের লড়াই সংগ্রামকে আরও তীব্র ও বেগবান করে তুলতে হবে। তাঁরা বলেন, একুশ শুধু ভাষার দাবীতেই হয় নি, তখন পূর্ববাংলার মানুষের হৃদয়ে আত্মপরিচয়ের যে স্বপ্ন ছিল তারও দীপ্ত প্রতিফলন ছিল একুশে। একুশের চেতনায় শ্রমিক কৃষকের মুক্তির প্রতিধ্বনি স্বার্থান্বেষী মহল ছলেবলে কৌশলে এতকাল আড়াল করে রেখেছে।

নেতৃবৃন্দ একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাম প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিসমূহকে ঐক্যবদ্ধ হয়ে অর্থনৈতিক মুক্তির লড়াইয়ে শামিল হওয়ার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

ten + three =