এককোটি নিম্ন আয়ের পরিবারের কাছে সাশ্রয়ীমূলে টিসিবি’র পণ্য প্রদান করা হবে….. বাণিজ্যমন্ত্রী

0
319

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, এককোটি নিম্ন আয়ের পরিবারের কাছে সাশ্রয়ীমূলে টিসিবি’র পণ্য দেশব্যাপী বিক্রয় শুরু হবে আগামী ২০ মার্চ থেকে। দুই কিস্তিতে এ এককোটি পরিবারের কাছে টিসিবি’র পণ্য  বিক্রয় করা হবে। প্রথম কিস্তি বিক্রয় করা হবে ২০-৩০ মার্চ এবং দ্বিতীয় কিস্তি বিক্রয় করা হবে ৩-২০ এপ্রিল। সুশৃঙ্খল ভাবে টিসিবি’র পণ্য বিক্রয়ের সুবিধার জন্য দেশব্যাপী এ সুবিধাভোগী পরিবারগুলোর তালিকা তৈরী করে বিশেষ ফ্যামিলি কার্য প্রদান করা হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ১২ লাখ এবং বরিশাল সিটি করপোরেশনে ৯০ হাজার পরিবারকে কার্ড প্রদান করা সম্ভব হয়নি। ভ্রাম্যমান ট্রাক সেলের মাধ্যমে তাদের কাছে টিসিবি’র এ সকল পণ্য বিক্রয় করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্রের সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরী করা হয়েছে। এতে করে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হবেন। বিতরণের আগের দিন সংশ্লিষ্ট ফ্যামিলি কার্ড হোল্ডারদের পণ্য বিক্রয়ের স্থান ও সময় জানিয়ে দেয়া হবে। পণ্যের মধ্যে রয়েছে ২ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে, ২ কেজি চিনি ৫৫ টাকা দরে, ২ কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে, ২ কেজি ছোলা ৫০ টাকা দরে এক প্যাকেটে বিক্রয় করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঘোষণা মোতাবেক সুষ্ঠুভাবে দেশব্যাপী এ সকল পণ্য সুষ্ঠু ভাবে বিক্রয়ের বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করতে হবে। দেশের প্রচার মাধ্যগুলোর এ বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। 

বাণিজ্যমন্ত্রী আজ (১৮ মার্চ) ঢাকার কাওরান বাজারস্থ  রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কক্ষে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) আয়োজিত সাংবাদিক সম্মেলনে ফ্যামিলি কার্ডের মাধ্যমে দেশের নিম্ন আয়ের এককোটি পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে টিসিবি’র পণ্য বিক্রয় উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তৃতান প্রদানের সময় এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রকৃত প্রাপকগণ যাতে টিসিবি’র এ সকল পণ্য পান, সে জন্য সবধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের নিম্ন আয়ের মানুষের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি’র ট্রাক সেল অব্যাহত থাকবে। রমজান সংযমের মাস, সকলকে সংযম প্রদর্শন করতে হবে। সকলে যদি এক সঙ্গে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করেন, তা হলে কোন সমস্যা হবে না। দেশে প্রয়োজনের অতিরিক্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত রয়েছে, কোন পণ্য সংকটের সম্ভাবনা নেই।

এসকল পণ্যের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার সবধরনের পদক্ষেপ গ্রহণ করেছে, দেশের মানুষ এর সুফল পেতে মুরু করেছেন। আগামীতে বছরব্যাপী ট্রাক সেলের মাধ্যমে টিসিবি’র পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

ট্রেডিং করপোরেশন অফ বাংণলাদেশ (টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগে. জেনা. মো. আরিফ হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অনুষ্টানের বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

17 + thirteen =