রবীন্দ্রনাথ-নজরুল বাংলা সাহিত্যে স্বমহিমায় প্রতিষ্ঠিত দুই নক্ষত্র
…… লায়ন মোঃ গনি মিয়া বাবুল

0
666

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, রবীন্দ্রনাথ-নজরুল বাংলা সাহিত্যে স্বমহিমায় প্রতিষ্ঠিত দুই নক্ষত্র। দুজনেই অসাম্প্রদায়িক ও মানবতার কবি ছিলেন। যেমন রবীন্দ্রনাথ লিখেছেন ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই। তেমনিভাবে নজরুল লিখেছেন গাহি সাম্যের গান- মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।’ রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম দুজনেই আজীবন মানবতার মুক্তির জন্য কাজ করেছেন। তারা বাংলা ভাষার ও বাঙালিদের নিজস্ব কবি ছিলেন।
মানবতার মুক্তির পাশাপাশি ধর্মান্ধতা, কুসংস্কারসহ সকল অন্যায়ের বিরুদ্ধে তারা সোচ্চার ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম বাঙালি জাতির  প্রেরণা ও শক্তির উৎস। শিক্ষার্থীসহ নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে ও রবীন্দ্র-নজরুল এর অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তুলতে হবে।

জঙ্গী, সন্ত্রাসমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে রবীন্দ্র-নজরুল চর্চা বাড়াতে হবে। তিনি দেশীয় নান্দনিক সংস্কৃতির বিকশিত করার জন্যে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, মানুষের সুপ্ত গুণাবলি বিকশিত করতে বাঙালির নিজস্ব কবি-সাহিত্যিকদের যথাযথ মূল্যায়ন করার পাশাপাশি তাদের রচনাসমূহ নতুন প্রজন্মকে পাঠ করার অভ্যাস গড়ে তুলতে হবে। তিনি কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কবি কাজী নজরুল দুজনকে নিয়েই গবেষণা ও চর্চা বাড়ানোর জন্যে সরকারি উদ্যোগসহ সকলের প্রতি আহ্বান জানান।


রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উপলক্ষে লেখক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে ৯ জুন, শুক্রবার বিকালে ঢাকার বাংলাদেশ শিশু কর‌্যাণ পরিষদ সেমিনার হলে আয়োজিত কবিতা পাঠ ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। লেখক সংগঠক রেনু আহমেদের সভাপতিত্বে ও সংগঠনের নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম কনকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাগ্রত সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা শিহাব রিফাত আলম, শিশুসাহিত্যিক ও প্রকাশক মালেক মাহমুদ, বঙ্গবন্ধু লেখক পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শেখ আব্দুল হক চাষী, কবি মাদবর রফিক, কবি জালাল উদ্দিন নলুয়া,সাংবাদিক শাহেল আআহমেদ সোহেল, আবৃত্তিকার শওকত আলী,  শুভেচ্ছা বক্তব্য রাখেন লেখক উন্নয়ন কেন্দ্রের পরিচালক  কবি ইকবাল হোসেন।


অনুষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে  বরেণ্য শব্দ সৈনিক কবি অরণ্য মাজিদ কে রবীন্দ্রনাথ সাহিত্য পুরস্কার এ ভূষিত করা হয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে নজরুল সাহিত্য পুরস্কার প্রদান করা হয়  কবি ও সংগঠক ডক্টর হাফিজুর রহমান লিটু-কে। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রেবেকা রেবা, কবি লুৎফা জালাল, কবি মায়াবী হোসাইন, কবি এইচএম আকাশ, কবি ও ছড়াকার মাসুম বিল্লাহ, কবি কাপ্তান নূর, কবি শাহনা সুলতানা, কবি আব্দুল হালিম, কবি  মাহফুজুর রহমান, কবি হাসিনা সুলতানা, হাফসা আলম, কবি রাসেল হাসান, অভিনেত্রী ও কণ্ঠশিল্পী সামান্তা শাহিন, কন্ঠ শিল্পী আপন রায়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × 5 =