বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

0
359

জাতীয় শোক দিবসে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে তিনি শ্রদ্ধা জানান। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদতবার্ষিকীতে ঢাকার ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।Advertisement

বেলা ১১টা ৫৫ মিনিটে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অশ্রুসিক্ত নয়নে বেদির পাশে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী ফাতেহাপাঠ এবং বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সবার আত্মার মাগফিরাত কামনায় মোনাজাতে অংশ নেন। এরপর আওয়ামী লীগের সভাপতি হিসাবে শেখ হাসিনা কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তিনি বঙ্গবন্ধু ভবনে যান। মিলাদ মাহফিল শেষে সেখানে তিনি কিছুক্ষণ বিশ্রাম নেন।

এদিকে পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার শামছুল হক টুকু ও সরকারদলীয় চিফ হুইপ নূরে আলম চৌধুরী লিটন। এ সময় জাতীয় সংসদের সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, শাহজাহান খান, যুগ্মসাধারণ সম্পাদক, ড. হাছান মাহমুদ, মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, সংসদ-সদস্য শেখ হেলাল উদ্দিন, শেখ সালাউদ্দিন জুয়েল, শেখ সারহান নাসের তন্ময়, যুবলীগ সভাপতি শেখ ফজলে শামস পরশ, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি মাহবুব আলী খান, সাধারণ সম্পাদক জিএম শাহাবউদ্দিন আজম, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি শেখ আবুল বশার খায়ের, সাধারণ সম্পাদক বাবুল শেখ, গোপালগঞ্জ পৌর মেয়র শেখ রকিব হোসেন, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুলসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। দুপুর ১২টা ২০ মিনিটে জেলা প্রশাসনের উদ্যোগে সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

এর আগে সকাল ১০টা ৫০ মিনিটে সরকারি বাসভবন গণভবন থেকে হেলিকপ্টারে টুঙ্গিপাড়ার উদ্দেশে রওয়ানা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সাড়ে ১১টার দিকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্সের পাশে অবস্থিত হেলিপ্যাডে হেলিকপ্টারটি অবতরণ করে। সেখান থেকে নিজ গাড়িতে শেখ হাসিনা সমাধিসৌধের উদ্দেশে রওয়ানা হন। ১১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী সমাধি কমপ্লেক্স চত্বরে পৌঁছান। সেখানে অবস্থানরত স্থানীয় নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে প্রধানমন্ত্রীকে বরণ করে নেন। কর্মসূচি শেষে দুপুর আড়াইটায় টুঙ্গিপাড়া থেকে হেলিকপ্টারে ঢাকায় ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন শেখ হাসিনা।

ধানমন্ডি ৩২ নম্বরে প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি : ভোর ৬টা ২৮ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণের পর তারা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। তিন বাহিনীর একটি চৌকশ দল রাষ্ট্রীয় অভিবাদন জানায়। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। শ্রদ্ধা নিবেদনের পর ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফাতেহাপাঠ ও মোনাজাতে অংশ নেন। এতে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, আওয়ামী লীগের সিনিয়র নেতা এবং তিন বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী হিসাবে শ্রদ্ধা নিবেদনের পর দলের সভাপতি হিসাবে শেখ হাসিনা মন্ত্রিসভার সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে শেখ হাসিনা ধানমন্ডি-৩২ নম্বরের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বাড়ির ভেতরে যান। সেখানে ঘুরে ঘুরে পরিবারের সদস্যদের স্মৃতিচিহ্ন দেখেন। সেখানে তিনি প্রায় আধা ঘণ্টা সময় কাটান। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা।

স্বজনদের কবরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা : ধানমন্ডি-৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। পরিবারের সদস্যদের সমাধিতে তিনি পুষ্পস্তবক অর্পণ এবং ফুলের পাপড়ি ছিটিয়ে দেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা ছিলেন। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও উপস্থিত ছিলেন। শহিদদের কবরে শ্রদ্ধা জানানোর পর ফাতেহাপাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহিদদের রুহের মাগফিরাত কামনা করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 5 =