দেশে রাজনৈতিক অবস্থা টালমাটাল বিএনপির ব্যর্থতার পাল্লা কি ভারি হচ্ছে?

0
615

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর অন্দোলন চলছে। বিএনপি সহ সমমনা দলগুলো এই অন্দোলনে যোগ দিয়ে ইতোমধ্যে সভা সমাবেশ, পদযাত্রা ও মিছিল করেছে। সারা দেশে একের পর এক বিভাগীয় সমাবেশ করে। বিরোধী দলগুলোর এই অন্দোলন ক্ষমতাসীন সরকারকে কতটুকু নাড়া দিয়েছে তা সহজেই অনুমেয়। সরকার থেকে বলা হচ্ছে বিএনপি ক্ষমতায় আসার জন্য উম্মাদ হয়ে গেছে। এদিকে বিএনপি বলছে সরকার ক্ষমতায় থাকার জন্য বিরোধী দলের ওপর হামলা মামলা ও জেল জুলুম বাড়িয়ে দিচ্ছে। জামায়াত কিছুদিন আগে ঢাকার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে বিশাল সমাবেশ করে। প্রায় লাখের অধিক কর্মী এই সমাবেশে যোগদান করে। এতবড় সমাবেশের পরই জামায়াত রাজধানীর মালিবাগ এলাকায় বেশ কয়েকদিন বড় বড় মিছিল বের করে ও সরকারের পদত্যাগ দাবি করে। তবে হঠাৎ জামায়াতের রাজনৈতিক কর্মকান্ড অদৃশ্য কারণে ঝিমিয়ে পড়ে। মিছিল মিটিং নিয়ে জামায়াতকে আর রাস্তায় তেমন দেখা যায় না। বিএনপির হাই কমান্ড বলছে সরকার বিএনপির নেতা কর্মীদের বিরুদ্ধে মামলাগুলোর বিচার কার্যক্রম দ্রুত সম্পাদন করে সাজা দিয়ে জেলে ঢুকাতে চায়। তাই বিএনপি আদালত প্রাঙ্গনে সমাবেশ করতে চায়।

সাধারণ লোক যারা কোন রাজনীতি করেন না তারা বলছেন, সারা দেশে বিভাগীয় সমাবেশে করে বিএনপি সরকারকে তেমন কোন নাড়া দিতে পারে নাই।  রাজধানী ঢাকা সহ সারা দেশে মিছিল করেও তেমন সফল হতে পারছে না। লোকজন এটাও বলছেন যে, বিরোধী দল যে পদযাত্রা করছে তার কোন ফলাফল বয়ে আনতে পারে নাই। কারণ পদযাত্রায় সরকারের পতন হয় না।

এভাবে আন্দোলন করে বিএনপি, জামাত ও অন্যান্য বিরোধী দলগুলো কতটুকু সফল হতে পারবে তা সময়েই বুঝা যাবে। তবে সাধারণ লোক ও যারা দেশের রাজনৈতিক পট পরিবর্তন চান তারা বিএনপি, জামায়াত, ইসলামী আন্দোলন ও  বিরোধী অপর সব রাজনৈতিক দলের চলমান আন্দোলনের প্রতি কোন আস্থা রাখতে পারছেন না।

অধিকাংশ বিরোধী দলগুলো  দেশে বিরাজিত সমস্যার কথা বলছে না। তারা শুধু সরকারের পদত্যাগ দাবি করছে। বিএনপির অবস্থাও একই। তারা দেশে বর্তমানে বিরাজিত সাধারণ জনগনের সমস্যার কথা না বলে শুধু খালেদার জিয়ার মুক্তির কথা বলছে। তাদের রাজনৈতিক কর্মকান্ড দেখলে মনে হয় শুধু ক্ষমতায় আসাই তাদের মূল উদ্দেশ্য।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায় বিএনপি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছ থেকে তেমন কোন সাড়া পাচ্ছে না। রাজনৈতিক অদূরদর্শিতা ও আন্দোলনের মুরোদ না থাকার কারণে বিএনপির ব্যর্থতার পাল্লা ভারি হচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য থেকে জানা যায়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 − three =