ইসরায়েলের দখল নির্মূল করতে’ এবং  হামাস যোদ্ধাদের এ কাজে গর্বিত খালিদ মিশাল

0
339

আন্তর্জাতিক ডেক্সঃবিগত শনিবার হামাসের অতর্কিত হামলার বিষয়ে স্পষ্ট করেছেন হামাসের সাবেক এক নেতা, তিনি বলেছে  এই সংঘাত ‘গত সপ্তাহে নয়, শুরু হয়েছে ১৯৪৮ সালে’

হামাসের সাবেক ঐ নেতার নাম ইব্রাহিম মেশাল। তুরস্কের হাবেরতুর্ক টিভি চ্যানেলে দেওয়া এক স্বাক্ষাতকারে তিনি একথা বলেছেন।

হামাসের সাবেক এ নেতা মন্তব্য করেছেন যে, হামাসের সদস্যরা গত শনিবার ইসরায়েলে যে হামলা করেছে তা ‘ইসরায়েলের দখল নির্মূল করতে’ এবং  হামাস যোদ্ধাদের এ কাজে গর্বিত।

খালিদ মেশাল আরো বলেন: “ইসরায়েল সবসময় বলে এসেছে যে, তাদের সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে চৌকোশ ও অজেয়। যখন দেখি যে ইসরায়েলি সেনারা কয়েকঘণ্টার হামলায় কুপোকাত হয়ে যায় এতে আংরা নিজেরাও অবাক হই।”

হামাস যোদ্ধারা শিশু, নারীসহ সাধারন নাগরিকদের ওপর যে হামলা করেছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন: “আমরা যোদ্ধাদের বারবার বলে এসেছি এই ধরনের কাজ যাতে সংঘটিত না হয়। তবে যুদ্ধ কালীন সময় এমন পরিস্থিতি ঘটতেই পারে।”

তিনি পাল্টা প্রশ্ন করেন, “ইসরায়েলও কি সবসময় এই কথাই বলে না? তারাও কি বলে না যে তারা এই কাজ (সাধারন নাগরিক হত্যা) অনিচ্ছাকৃতভাবে করেছে?”

তাকে প্রশ্ন করা করা হয় যে হামাস কি তাহলে ইসরায়েলি বাহিনীর মতই কাজ করলো?

এর জবাবে তিনি বলেন, যে দুই পক্ষের কাজের মধ্যে ‘বড় পার্থক্য’ রয়েছে।

তিনি বলেন, “ এই ভূখণ্ডের মালিক আমরা। যখন যুদ্ধ ক্ষেত্রে বহিঃশত্রু যারাই আসে, সবাই তখন শত্রু। আমার ভূখণ্ডে যেই দখল করতে আসুক , সেই আমাদের শত্রু এবং দোষী।”

ইসরায়েল ফিলিস্তিন ইস্যু: কোন দেশ কার পক্ষে?

ছবির উৎস,GETTY IMAGES

ফিলিস্তিন মুক্তকামী সংগঠন হামাস বিগত কয়েক দশক ধরে বর্বর ইসরায়েলিদের পুন্জিভূত নির্যাতনের প্রতিশোধের প্রথম পদক্ষেপ  গত ৭ অক্টোবর (শনিবার) বিশ্ব সন্ত্রাস ও জংগীবাদের মাস্টার মাইন্ড,মুসলিম বিশ্বে অরাজকতা সৃষ্টিকারী ইসরায়েলি গোয়েন্দা সংস্হার দাম্ভিকতা ধুলোয় মিশিয়ে দিয়ে এক  অকল্পনীয় শক্তির জানান দিলে ইসরায়েলি জংগী বাহিনীও গাজা উপত্যকায় পাল্টা ধ্বংসযজ্ঞ শুরু করে।এর ফলে দুই ভূখণ্ডের গত কয়েক দশকের চলমান উত্তেজনা আবার যুদ্ধে রূপ নিয়েছে।ইসরায়েলি বর্বরতা অকস্মাৎ ছড়িয়ে পড়ছে পার্শ্ববর্তী মুসলিম দেশ সমূহে। চলমান এ ঘটনার প্রেক্ষিতে বিশ্বকে মূলতঃ দুই  ব্লকে বিভক্ত করে দিয়েছে।

এই পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ তাদের যার যার অবস্থান স্পষ্ট করে বক্তব্য-বিবৃতি প্রদান করেছে। সরাসরি কেউ বর্বর ইসরায়েলের পক…

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × 2 =