প্রধানমন্ত্রীর মৈখিক আদেশেই পোষাক শ্রমিকের বেতন ১২৫০০ টাকা করা হয়েছে -শ্রম প্রতিমন্ত্রী

0
449

জাকির সিকদার: বাংলাদেশ গার্মেন্টস কর্মীদের শ্রমনীতির বেতন বৃদ্ধি ৫ বছর পরে এ বছর ডিসেম্বর মাসের পরে জানুয়ারী মাসে বৃদ্ধি বেতন পাইবে শ্রমিক। শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, প্রধানমন্ত্রীর মৌখিক নির্দেশে এ বেতন বৃদ্ধি করা হয়েছে। আজ পোশাক শ্রমিকদের জন্য নতুন করে আরও ২ হাজার ১০০ টাকা বাড়িয়ে মোট ১২ হাজার ৫০০ টাকা ন্যূনতম মজুরির প্রস্তাব দিয়েছে মালিকপক্ষ। মঙ্গলবার (৭ নভেম্বর) পোশাক কারখানার মালিকদের পক্ষ থেকে এই প্রস্তাব দেওয়া হয়। এর আগের সভায় মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার ৩৯৪ টাকার প্রস্তাব করেন। আর মজুরি বোর্ডে পোশাক কারখানার মালিকদের প্রতিনিধি সিদ্দিকুর রহমান ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকা নির্ধারণের প্রস্তাব করেন।

এই প্রস্তাবের শ্রমিক ও মালিকপক্ষের প্রস্তাবে অনেক পার্থক্য থাকায় বোর্ড প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিদ্ধান্তের অপেক্ষা করেন। এরপর চূড়ান্ত সিদ্ধান্তের জন্য শ্রম মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন বোর্ডের চেয়ারম্যান ও মালিকপক্ষ।

বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ন্যূনতম মজুরির চূড়ান্ত সিদ্ধান্ত দেবে শ্রম মন্ত্রণালয়।

উল্লেখ্য, রাজধানীর সেগুনবাগিচা এলাকায় মজুরি বোর্ডের কার্যালয়ে এই বৈঠক চলছে। পোশাকশ্রমিকরা তাদের বর্তমান নূন্যতম মজুরি আট হাজার টাকা থেকে বাড়িয়ে তা ২৩ হাজার টাকা করার দাবি জানাচ্ছেন। নূন্যতম মজুরি বোর্ড থেকে আজ পোশাকশ্রমিকদের জন্য নতুন মজুরি ঘোষণার কথা আছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

seven + 15 =