হরতাল-অবরোধে বার্ষিক পরীক্ষা নিয়ে
উৎকণ্ঠায় শিক্ষার্থী ও অভিভাবকরা

0
308

এজাজ রহমান: হরতাল অবরোধসহ রাজনৈতিক নানা কর্মসূচিতে সপ্তাহ পার হচ্ছে। রোব ও সোমবার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। রাজধানীসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য সরকারি নির্দেশনা অনুযায়ী বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। বছরের শেষ মুহূর্তে পরীক্ষার মৌসুমে তাদের চরম বিপদের মুখে পড়তে হচ্ছে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের। ফের অবরোধ কর্মসূচিতে উদ্বেগ উৎকণ্ঠায় পড়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।
করোনার কারণে টানা দেড় বছর স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকে। দেশের পুরো শিক্ষাসূচি লন্ডভন্ড হয়ে যায়। সেই শিক্ষাসূচি এখনো এলোমেলো রয়েছে। করোনাকালে ঝরে পড়েছে শিক্ষার্থীরা। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে শিক্ষাসূচি আবারো এলোমেলো হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।
সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে ভর্তিতে অনলাইনে আবেদন চলছে। এরপর শুরু হবে নতুন শ্রেণিতে ভর্তির কার্যক্রম। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ আগামী নভেম্বর মাসের শেষে প্রকাশ করা হবে। তবে দিন তারিখ এখনো চূড়ান্ত হয়নি। এরপরেই উচ্চশিক্ষায় ভর্তি কার্যক্রম শুরু হবে। শুরুতে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা রয়েছে।
দেশের মেয়েদের শীর্ষ প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক পরীক্ষাসূচি দেওয়া হয়েছে। আগামী রোববার থেকে দ্বিতীয় থেকে নবম শ্রেণির পরীক্ষা শুরু হবে। কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের প্লে, নার্সারি, কেজি, প্রি-প্রাইমারি শিশুদের পরীক্ষা/মূল্যায়ন চলছে। এই স্কুলেও রোববার থেকে প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা শুরু হবে। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। রাজনৈতিক অস্থিরতার মধ্যে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখে পরীক্ষা নেওয়া হচ্ছে। মূল সড়কের পাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরীক্ষা নিতে না পারলে শুক্র ও শনিবার নেওয়ার ঘোষণা দিয়েছে। এ বিষয়ে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ.এন.এম শামসুল আলম খান বলেন, পরীক্ষাসূচি অনুযায়ী রোব ও সোমবার পরীক্ষা রয়েছে। পরিস্থিতি বুঝে সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, পরীক্ষা গ্রহণে সমস্যা হলে পরীক্ষাসূচি পরিবর্তন করে শুক্র ও শনিবার নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 1 =