নতুন বছরে আরও একটি ট্রেন চালু হচ্ছে কক্সবাজার রুটে

0
154

নিজস্ব প্রতিবেদক: আরও একটি নতুন ট্রেন ছুটবে কক্সবাজারের পথে। আগামী ১ জানুয়ারি থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঢাকা থেকে যাত্রী নিয়ে ট্রেনটি যাত্রা শুরু করবে। কক্সবাজার এক্সপ্রেসের মতো এটিও শুধুমাত্র চট্টগ্রাম স্টেশনে যাত্রা বিরতি করবে। বুধবার নতুন এ ট্রেন নিয়ে ব্রিফিং করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ সময় মন্ত্রী বলেন, ‘যাত্রী চাহিদা বেড়ে যাওয়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। এই ট্রেনগুলো চালু হওয়ার পর যাত্রী চলাচল সহজ হবে।

চলতি মাসেও আমাদের নতুন কোচ যুক্ত হবে। এতে করে যাত্রীসেবা আরও বাড়বে।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, ‘নতুন এই ট্রেনে থাকবে কোরিয়া থেকে আমদানিকৃত নতুন বগি। আপাতত চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিবে। অন্যান্য স্টেশনের কাজ শেষ হলে সেখানেও থামবে।

নতুন ট্রেনের নাম কি হবে

ঢাকা-কক্সবাজার রুটে নতুন এ ট্রেনের জন্য তিনটি নাম প্রস্তাব করা হয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল থেকে। একটি কক্সবাজারের আদি নাম পালংকিকে গুরুত্ব দিয়ে পালংকি এক্সপ্রেস, আরেকটি তরঙ্গ এক্সপ্রেস অথবা প্রবাল এক্সপ্রেস। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে তিনটি থেকে যেকোন একটি হতে পারে নতুন ট্রেনের নাম। এছাড়া নতুন এ ট্রেনে পাওয়ার কার এবং গার্ডের বগিসহ ১৮টি কোচ থাকবে এবং মোট আসন সংখ্যা ৭৮০টি।

যখন ছাড়বে ট্রেন

ঢাকা-কক্সবাজার রুটে রাত ৮টায় কক্সবাজার থেকে ছাড়বে। চট্টগ্রামে পৌঁছাবে ১০টা ৫০ মিনিটে। সেখানে বিরতি দিয়ে ১১টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে। ঢাকা বিমানবন্দরে পৌঁছাবে ৩টা ৫০ মিনিটে। সেখান থেকে ৩টা ৫৩ মিনিটে ছেড়ে ৪.৩০ মিনিটে কমলাপুর পৌঁছাবে ।

আবার ঢাকা থেকে সন্ধ্যা ৬.১৫ মিনিটে ছেড়ে চট্টগ্রামে পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। সেখান থেকে ১১টা ৪০ মিনিটে ছেড়ে কক্সবাজার পৌঁছাবে ৩টায়। সাপ্তাহিক বন্ধ থাকবে প্রতি রবিবার।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × 5 =