পরিবেশ সংরক্ষণ ও মানবাধিকার সাংবাদিক ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ ডিসেম্বর ২০২৩ বিশ্ব মানবাধিকার দিবস পালিত

0
156

আজ ১০ ডিসেম্বর ২০২৩ বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। পরে ১৯৫০ সালের ১০ ডিসেম্বর দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে।

প্রথম জাতিসংঘে মানবাধিকার দিবস হিসেবে এই দিনটিকে ঘোষণা করে। পরবর্তীতে ১০ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে বিশ্বের সকল দেশে এই দিনটি পালন করা হয়ে থাকে। প্রতিবছর  ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়ে থাকে।

এবারের বিশ্ব মানবাধিকার দিবসে প্রতিপাদ্য বিষয় হলো “ সবার জন্য স্বাধীনতা,সমতা ও ন্যায়বিচার,এই ¯েøাগান ধারণ কে“পরিবেশ সংরক্ষণ ও মানবাধিকার সাংবাদিক ফাউন্ডেশন”জাতীয় প্রেসক্লাবের সামনে ৭৫তম বিশ্ব মানবাধিকার দিবস পালন করে ও র‌্যালি সমাবেশ ও মানববন্ধন করে। উক্ত সবার সভার সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির মহাসচিব মোঃ মুক্তার আহমেদ এবং তিনি শুভেচ্ছা বক্তব্য দিয়ে আলোচনা শুরু করেন।

তারপর ধারাবাহিকভাবে বক্তব্য রাখেন,অর্থ সচিব মোঃ শাজাহান মোল্লা,কার্যকরী কমিটির সদস্যঃ মোঃ ইসরাফিল হোসেন, সাফ-উল ইসলাম চৌধুরী, রাইয়ান ইসলাম শান্ত, সুইটি হেমায়েত সিনহা,সদস্য-সচিব: মোঃ সাব্বির আহমেদ শুভ সহ সংস্থার আরো সদস্য বক্তৃতা রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা রাখেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল খায়ের।তিনি বলেন বিশ্বের সকল জায়গায় মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে এবং মানুষের মৌলিক চাহিদা গুলো পূরণ করতে,বিশ্ব নেতাদের সক্রিয় ভ‚মিকা পালন করতে হবে তিনি ফিলিস্তিনের উপর বর্বর হামলার নিন্দা ও প্রতিবাদ জানান।

এছাড়াও সংগঠনের উপদেষ্টা মন্ডলী,বিশিষ্ট সমাজসেবক,সাংবাদিক ও মানবাধিকার কর্মী বক্তৃতা রাখেন। বিভিন্ন সংগঠনের চেয়ারম্যান মহাসচিব সভাপতি সাধারণ সম্পাদক উপস্থিত থেকে বক্তৃতা দেন। এ সময় উপদেষ্টা মন্ডলীর সদস্য মোঃ নুরুল আফছার,জাতীয় সাংবাদিক ক্লাবের সভাপতি মোঃ রফিকুল ইসলাম জমাদ্দার মিলন, ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন এর মহাসচিব হানিফ আলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এম তোহা। ও সংস্থার ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন ভ‚ঁইয়া,সাংবাদিক ফাতেমা বেগম সহ আরো অনেক নেতৃবৃন্দ বক্তৃতা রাখেন। বক্তারা বলেন আজ দেশে মানবাধিকার নাই, মানুষ আজ তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। মানুষ তার সঠিক: বস্ত্র,খাদ্য, শিক্ষা,বাসস্থান ও চিকিৎসা সঠিকভাবে পাচ্ছে না। তারা তাদের মৌলিক অধিকার হতে বঞ্চিত হচ্ছে। তাই তারা বলেন আজ মানবাধিকার দিবসের উপলক্ষে এই দেশসহ বিশ্বের সকল রাষ্ট্রে ই মানবাধিকার প্রতিষ্ঠা হোক।

পরিশেষে পরিবার সংরক্ষণ ও মানবাধিকার সাংবাদিক ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মোঃ মুক্তার আহমেদ সমাপনী বক্তৃতা দেন। তিনি তার বক্তব্যের শুরুতে বলেন, আজ ১০ই ডিসেম্বর ২০২৩, ৭৫তম বিশ্ব মানবাধিকার দিবস সফল হোক, সার্থক হোক। তিনি বাংলাদেশসহ বিশ্বের সকল রাষ্ট্রের মানুষের পর্যাপ্ত ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহŸান জানান। তিনি আরো বলেন কেউ খাবে, কেউ খাবে না, কেউ পাবে কেউ, পাবে না, তা হবে না, তা হবে না।

পৃথিবীর সকল মানুষ এক তাদের অধিকারও এক তিনি বলেন সকলের তরে সকলে মোরা বাঁচিবে তবে ও জীবন একেবারে ভিন্ন হয়ে এক নতুন পৃথিবী সৃষ্টি করব। তাই সকল সেক্টরের তাদের সমান অধিকার পাওয়ার মানেই হলো মানবাধিকার। তাই বিশ্বে মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে আগে মানুষের মৌলিক অধিকার গুলো নিশ্চিত করতে হবে তাহলেই মানুষ মানবিক গুণসম্পন্ন হবে এবং তাদের মাঝে মানবাধিকার বিরাজ করবে।

এই বিষয়ে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে মানুষকে সচেতন করতে হবে মানুষকে পরপর পরোপকারী নিমজ্জিত করতে হবে। এবং এ বিষয়ে বিশ্ব নেতাদের পরোক্ষভাবে অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে। তাদের কথায় যেমন বিশ্ব চলে তেমনি ভাবে বিশ্বের কোথাও মানবাধিকার লঙ্ঘন হলে অত্যাচার, অনাচার হামলা মামলা সরাসরি পদক্ষেপ নিতে হবে। এ ব্যাপারে ভুক্তভোগীর পক্ষে থেকে সার্বিকভাবে তাদেরকে সহযোগিতা করতে হবে এবং অত্যাচারকারীকে বিচারের আওতায় আনতে হবে। কেউ যদি তার সামরিক অস্ত্রের সাহায্যে অন্য দুর্বল দেশের ওপর হামলা মামলা গুম খুন অত্যাচার নিপীড়ন প্রহসন চালায় তবে তার সঠিক তদন্ত করে সেই দেশের বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নিতে হবে এবং পাশাপাশি ক্ষতিগ্রস্ত দেশে পর্যাপ্ত সাহায্য সহযোগিতা করতে হবে এবং তাদের হয়ে যুদ্ধ বন্ধের বিবৃতি দিতে হবে।

তিনি এই বিষয়ের প্রতি নজর দেওয়ার কথা বলেন তিনি এটার প্রত্যক্ষ উদাহরণস্বরূপ বলেন আজ দীর্ঘ প্রায় ১০০ বছর ধরে ইহুদী ইসরাইল বাহিনী তার অস্ত্র ও সশস্ত্র বাহিনীর জোরে অসহায় ফিলিস্তিনের উপর হামলা চালাচ্ছে। ধ্বংস করে দিচ্ছে তাদের বাসস্থান অর্থনীতি ভৌগোলিক অবস্থা। তারা বিনা কারণে বেসামরিক সাধারণ মানুষকে হত্যা করছে। তারা নারী ও শিশু সহ মানুষকে নির্মম ভাবে হত্যা করছে তাদের বর্বরতা তাদের বর্বরতা এমন হয়ে উঠেছে যে তারা হাসপাতালেও বোমা হামলা, বিমান হামলা চালাচ্ছে ধ্বংস করে দিচ্ছে তাদের দেশের চিকিৎসা ব্যবস্থা। যা চরম মানবাধিকার লঙ্ঘন ।

বিভিন্ন আন্তর্জাতিক সূত্র মারফত, তাদের ধর্মীয় ইবাদতের স্থান মসজিদ আল আকসায় বিভিন্ন সময় নামাজরত মুসল্লিদের উপর হামলা চালায়। জানা যাচ্ছে ইসরাইল গাঁজায় যে হামলা চালাচ্ছে তা চরম  মানবাধিকার লঙ্ঘন এবং এর মাধ্যমে তারা নরপশুকেও হার মানিয়েছে ।তাদের মত নিকৃষ্ট কাজ দুনিয়াতে আর কেউ করেছে বলে মনে হয় না।

কিছুদিন আগে যুদ্ধ বিরোধী দেওয়ার পরও তারা সেখানে অবাধে বোমা হামলা, বিমান হামলা করে মানুষকে হত্যা করছে যা এই বিশ্বায়নের যুগে একটি অবিস্মরণীয় ঘটনা। কিন্তু এসব ঘটনা আজ বিশ্ব নেতারা দেখেও না দেখার ভান করছেন। ফিলিস্তিনের মানুষের হাহাকার শিশুদের কান্না তাদের কান পর্যন্ত পৌঁছাচ্ছে না। যারা কথায় কথায় মানবাধিকারের কথা বলেন। আজ কোথায় তাদের মানবাধিকার? সবাইকে সমান চোখে এবং সমান অধিকার দিতে হবে তাহলে পৃথিবীতে মানবাধিকার প্রতিষ্ঠা হবে এবং বাস্তবায়ন করা সম্ভব। ফিলিস্তিন ইসরাইল যুদ্ধে বন্দে বিশ্ব নেতাদের এগিয়ে এসে অগ্রণী ভ‚মিকা পালন করার জন্য তিনি বিনীতভাবে আহŸান জানান এবং ফিলিস্তিনের অধিকার তাদের ভ‚মি এবং সার্বভৌমত্ব ফিরিয়ে দেওয়ার আহবান জানান।

এবং এর সঠিক তদন্ত করে সুষ্ঠু বিচারের মাধ্যমে মানবাধিকার প্রতিষ্ঠার কথা বলেন। এভাবে সার্বজনীন মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন করতে হবে তাহলেই বিশ্বে সঠিক মানবাধিকারের চর্চা হবে। তিনি বিনীতভাবে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানান ইসরাইলি সকল পণ্য বাংলাদেশ নিষিদ্ধ করার আহŸান জানান এবং বাংলাদেশসহ বিশ্বের সকল রাষ্ট্রে ইসরাইলের পন্য ক্রয় করা এবং ব্যবহার না করার জন্য অনুরোধ জানান।

এবারের বিশ্ব মানবাধিকার দিবসের মাধ্যমে বিশ্বের সকল দেশ রাষ্ট্র এবং প্রতিটি জায়গায় মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন হবে বলে তিনি আশাবাদ রাখেন। এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eighteen − 15 =