যেভাবে_খুঁজে_পাবেন_আপনার_দলিলের_নথি

0
146

✅ভুমি সংক্রান্ত আমাদের সমস্যার অন্ত নেই! কথাটি অতি সত্য, তারপরও এই সমস্যা সমাধান করার দায়িত্ব ও আমাদেরই!

✅দেখুন দলিল আপনার সমস্যাটাও আপনার এবং আপনাকেই এটা সমাধান করতে হবে। দলিল পেতে হলে আপনাকেও একটু দৌড়াতে হবে। শুধুমাত্র দলিল তল্লাশি কারীর উপর ভরসা করে ঘরে বসে থাকবেন না। কারণ দলিল তল্লাশি কারী আপনার মতো আরও ২০ জনের কাছ থেকে টাকা নিয়েছে দলিল তল্লাশি করার জন্য। আবার এই দলিল তল্লাশিকারী যে কত জন সেটাও আপনি জানেন না। এবার কল্পনা করুন সব দলিল তল্লাশি কারী যদি একসাথে তল্লাশি শুরু করে তাহলে ঔ রুমের অবস্থা কেমন হবে। আর কে কত সময় নিয়ে দলিল তল্লাশি করবে এটা আল্লাহ পাক ভালো জানেন। আশাকরি বুঝতে পেরেছেন।

✅ চলুন এবার আমরা পুরাতন দলিল খুঁজে বের করি। মনে করুন আপনার শুধুমাত্র মৌজার নাম এবং আপনার দাদা অথবা বাবার নাম জানেন যিনি জমি ক্রয় করেছেন।

✅আপনার জানার জন্য

✅একটি দলিল রেজিস্ট্রি অফিসে রেজিষ্ট্রেশন  সম্পাদন হওয়ার পর গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে সূচিবহি তৈরি করা হয়। একটি সূচিবহি তৈরি হয় দলিলে উল্লেখিত জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতার নাম দিয়ে, আর একটি সূচিবই তৈরি হয় জমির মৌজার নাম দিয়ে।

✅আপনার কাছে যদি দলিলের কোন তথ্য না থাকে শুধুমাত্র মৌজার নাম এবং আপনার দাদা অথবা বাবার নাম যিনি জমি ক্রয় করেছেন এই তথ্য দুটি জানা থাকলে নির্দিষ্ট ফি পরিশোধ সাপেক্ষে রেজিস্ট্রি অফিসে এই সূচিবহি তল্লাশি করে খুঁজে বের করতে পারেন আপনার কাঙ্খিত দলিলটি।

✅প্রতি দলিলে সংশ্লিষ্ট ব্যক্তির নাম বা অন্তভুর্ক্ত সম্পত্তির বিবরণ সংক্রান্ত তল্লাশির ক্ষেত্রে ১ বছরের জন্য ২০ টাকা এবং অতিরিক্ত প্রতি বছরের জন্য ১৫ টাকা করে ফি দিতে হবে।

⏭️তাই ব্যবস্তার মাঝে একটু সময় বের করে আপনার দলিল যে রেজিষ্ট্রি অফিসে রেজিষ্ট্রেশন হয়েছে সেখানে যান। ইনশাআল্লাহ কোন না কোন তথ্য পেয়ে যাবেন। ধন্যবাদ।🙏🧡 #দলিল #ভুমি  #জমি #রেকর্ড  #খতিয়ান

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

4 × 5 =