কুমিল্লা-সিলেট মহাসড়কের কোম্পানীগঞ্জে বাজারে যানজটে জনজীবন অতিষ্ঠ

0
135

আবুল কালাম আজাদ,মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ

কুমিল্লা-সিলেট মহাসড়কের কোম্পানীগঞ্জ বাজার ও বাস টার্মিনাল এলাকায় প্রতিদিনই সৃষ্টি হয় দীর্ঘ যানজট।  সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে চলে এই যানজট। যানজটের কারণে চরম ভোগান্তিতে স্কুল কলেজ মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থী, ইমার্জেন্সি রোগী ও অফিসগামী যাত্রী ও সাধারণ হাজার হাজার মানুষ অতিষ্ট। এই যানজট নিরসনে কাজ করে হচ্ছে হাইওয়ে পুলিশ, কমিউনিটি পুলিশ , ট্রাফিক ও থানা পুলিশ। মুরাদনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা সময় উদ্যোগ নিলেও এই যানজট নিরসনে কোন সুফল দেখেনি সাধারণ জনগণ। আসেনি কোন স্থায়ী সমাধান।

সরেজমিনে ক’দিন ঘুরে দেখা গেছে,কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের কোম্পানীগঞ্জ বাজার ও বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের বিভিন্ন জেলা উপজেলায় যাতায়তকারী বাস প্রতিদিনই এক দুই মাইল যানজট লেগে থাকে।  যানজট সৃষ্টির অন্যতম কারণ কুমিল্লা সিলেট হাইওয়ে সড়কের  উপর কোম্পানীগঞ্জ টু কুমিল্লা লোকাল বাস নিউ সুগন্ধা বাস, জনতা বাস, নিউ জনতা বাস, ফারজানা বাস সার্ভিস যাত্রী নিতে গাড়ি যেখানে সেখানে পাকিং করছে।  মহাসড়কের উপর ট্টাক, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার, ট্রলি ট্রাক্টরের এলোমেলো করে অবৈধ পার্কিং করে যাত্রী উঠানামা করছে।  ট্রাফিক নিয়ম না মেনে গাড়ী চালানোর করাণে নানা দূর্ঘটনা ঘটছে। সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট, এতে চরম ভোগান্তিতে পড়ছে হাজার হাজার সাধারণ মানুষ।

মুরাদনগর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান বলেন, কোম্পানীগঞ্জের যানজটের কারণে সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের  শিক্ষক-শিক্ষার্থীরা যথা সময়ে স্কুলে পৌঁছতে কষ্ট হয়। কোম্পানীগঞ্জ বাজারের চৌরাস্তায় প্রায় প্রতিদিনই লম্বা যানজট সৃষ্টি হয়। এই যানজটে জনজীবনে অতিষ্ঠ। যানজট নিরসন করতে হলে সড়কের উপরে দাঁড়িয়ে  থাকা কুমিল্লা-কোম্পানীগঞ্জ সাভির্সের বাসগুলোকে  নিদিষ্ট  বাস ও সিএনজি টার্মিনাল ভীতর  নিয়ে আসতে হবে।

১৫নং নবীপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন বলেন, কোম্পানীগঞ্জ বাজার ও টার্মিনাল প্রায় নব্বই ভাগই আমার পরিষদের মধ্যে পরেছে। চেয়ারম্যান হওয়ার পর থেকে যানজট ও বাজারের জলাবদ্ধতা  নিরসনে কাজ করছি। যানজটের জন্য ফুটপাতের দোকানপাট  ও সিএনজি পার্কিং বড় সমস্যা। এগুলো অন্যত্র সরানোর পরিকল্পনা করা হচ্ছে।

কুমিল্লা উত্তর জেলা মিনিবাস মালিক সমিতির সভাপতি হাবিবুর রহমান বলেন, কোম্পানীগঞ্জ বাজারে ব্যাটারি চালিত অটোরিকশা ও সিএনজি চালকরা সবসময় এমহাসড়কে যানজট সৃষ্টি করে আসছে। অদক্ষ ডাইভারদের যার যার মতে যেখানে সেখানে এসব রিক্সা দাঁড়ি করে এই দিক সেই দিক ঘুঁড়ায়। এতে করে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

মিরপুর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মঞ্জুরুল আবছার বলেন, যানজট সৃষ্টি করছে ফারজানা, ফারহানা, নিউ জনতা, নিউ সুগন্ধা, ব্যাটারীচালিত অটোরিকশা ও সিএনজি  গাড়ীগুলো। এগুলোর বিরুদ্ধে ব্যাবস্থা নিলেও থামছেনা এদের দৌরাত্ব।  প্রতিদিনই আমাদের পার্টি যানজট নিরসনে এসড়কে কাজ করছে।

মুরাদনগর থানা অফিসার ইনচার্জ (ওসি) প্রভাস চন্দ্র ধর বলেন, মুরাদনগর থানা পুলিশের একটি টিম যানজট নিরসনে দিনরাত কাজ করে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nineteen + 12 =