গার্মেন্টস কারখানা বড় ধরনের শ্রমিক অসন্তোষের আশঙ্কা

0
112

আজ ১৫ জানুয়ারি ২০২৪ সোমবার সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু বলেন, নিম্নতম মজুরী বোর্ড কতৃর্ক পোশাক শিল্প শ্রমিকদের ঘোষিত নতুন মজুরি সাড়ে ১২ হাজার টাকা ডিসেম্বর থেকে কার্যকর হয়ে জানুয়ারির প্রথম সপ্তাহে শ্রমিকরা নতুন মজুরি প্রাপ্ত হওয়ার কথা ছিল। এ মর্মে ২১ ডিসেম্বর ২০২৩ চূড়ান্ত গেজেট প্রকাশিত হয়। মজুরি বোর্ডের সিদ্ধান্ত মানছে না অধিকাংশ গার্মেন্টস শিল্পে বড় ধরনের শ্রমিক অসন্তোষের আশঙ্কা রয়েছে।

ফলে শ্রমিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে। মজুরি বৃদ্ধির দীর্ঘ আন্দোলন—সংগ্রামে কয়েকজন শ্রমিক নিহত হয়েছেন। এছাড়াও শত শত শ্রমিক আহত হয়েছেন। হাজার হাজার শ্রমিকের বিরুদ্ধে মামলা চলমান, এখনো অনেকে কারাগারে রয়েছেন। এর মধ্যে শ্রমিকদের দাবি উপেক্ষা করে নিম্নতম মজুরি বোর্ড একটি মজুরি কাঠামো ঘোষণা করে। গেজেটে বলেছে ডিসেম্বর ২০২৩ থেকে কার্যকর হবে। দুর্ভাগ্য হলেও সত্য কারখানা গুলো তা মানছে না। ফলে শ্রমিকরা ক্ষোভ—হতাশায় পড়েছেন।

বজলুর রহমান বাবলু বলেন বলেন, যে সকল কারখানার মালিক মজুরী বোর্ডের সিদ্ধান্ত মানছে না অবিলম্বে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে শ্রমিকরা কাজ বন্ধ করে আন্দোলনে যেতে পারে। ইতিমধ্যেই কিছু কিছু এলাকায় শ্রমিকরা তাদের নতুন মজুরি না পাওয়ার প্রতিবাদে বিক্ষোভ ও রাস্তা্ অবরোধ করে আন্দোলন করেছে। এতে করে পোশাক শিল্প বড় ধরনের ক্ষতির সম্মুখীন হওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। কিছু সংখ্যক মালিকের জন্য দেশের সর্বোচ্চ সেক্টরকে ধ্বংস হতে দেওয়া যায় না।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nine + 2 =