কমলনগরে কৃষি জমি হতে মাটি সংগ্রহের দায়ে ইটভাটায় জরিমানা

0
61

হাবিবুর রহমান (লক্ষীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলনগরে চর কাদিরা ইউনিয়নের সুমাইয়া ব্রিকস ও আকাশ ব্রিকস কে কৃষি জমি হতে মাটি সংগ্রহ করে ইটভাটার কার্য সম্পাদন করার দায়ে (১লক্ষ্য এবং ১লক্ষ্য ৫০ হাজার টাকা) মোট দুইলক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছে স্থানীয় প্রশাসন কমলনগরে মৌসুমীর শুরুতেই পুরাতন ও নতুন মিলে বেশ কয়েকটি ব্রিকস ফিল্ড দেখা যায় আর এসব ব্রিকস ফিল্ডের ইট তৈরির কাঁচামাল হিসেবে ফসলি জমির মাটি আর তাই ইতোমধ্যে মাটি কিনা বেচা শুরু হয়েছে যা এই অঞ্চলের ফসলীয় জমিন ধ্বংস করে দিচ্ছে এবং কি বাংলা ইটভাটা কাঠ পুরিয়ে ইট তৈরির কারনে এলাকার পরিবেশ ও হুমকির সম্মুখীন করেছে ইট ভাটার মালিক ঘন।

৫ জানুয়ারি কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নের সুমাইয়া ব্রিকস ও আকাশ ব্রিকস কে কৃষি জমি হতে মাটি সংগ্রহের দায়ে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মোঃ রেজা কর্তৃক ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী এক লাখ টাকা, অর্থদণ্ড অনাদায়ে ০৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

এছাড়াও, লক্ষীপুর জেলা থেকে আগত সহকারী কমিশনার জনাব সাদ্দাম হোসেন একই ইউনিয়নের হাজী হক ব্রিকস ও আল্লাহর দান ব্রিকসে মোবাইল কোর্ট পরিচালনাপূর্বক মোট এক লক্ষ্য ৫০ হাজার টাকা জরিমানা করেন। এবং অবৈধভাবে পরিচালিত ইটভাটা ও এ সংশ্লিষ্ট কাজে বিরত থাকতে স্থানীয়দের সতর্ক করা হয়। এই সময়ে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মোঃ রেজা বলেন পরিবেশ দূষণকারী ও অবৈধভাবে যারা মাটি কাটে ফসলি জমি নষ্ট করছে তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two + nineteen =