জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি বিভিন্ন অপরাধে ২৬টি প্রতিষ্ঠানকে ৩.২৫ লক্ষ টাকা জরিমানা

0
1110

অপরাধ বিচিত্রা ডেস্কঃ
বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়, বিভিন্ন বিভাগ ও জেলা কার্যালয়ের ৮ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, সিলেট, বরিশাল, চট্টগ্রাম ও ভোলায় আজ বাজার তদারকি করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আবদুল মজিদের নেতৃত্বে ঢাকা মহানগরীর পল্টন ও মতিঝিল এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে এরাবিয়ান নাইটস ও হযরত শাহ চন্দ্রপুরী হোটেল এন্ড রেস্টুরেন্টকে যথাক্রমে ১০ হাজার টাকা ও ২০ হাজার টাকাসহ মোট ৩০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তারের নেতৃত্বে ঢাকা মতিঝিল ও রমনা এলাকায় মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রয়ের অপরাধে তাজরীন মেডিসিন ও বেষ্ট মেডিসিনকে যথাক্রমে ১৫ হাজার টাকা ও ১০ হাজার টাকা এবং পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে গুড ফুড ও ক্যাশ এন্ড ক্যারী ফার্মাকে যথাক্রমে ৩ হাজার টাকা ও ১০ হাজার টাকাসহ মোট ৩৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর বংশাল এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে নিউ আল-আমিন রেস্টুরেন্ট এন্ড মিনি চাইনিজ এন্ড পার্টি সেন্টার, রওশন হোটেল এন্ড রেস্টুরেন্ট ও নিউ বিসমিল্লাহ হোটেল এন্ড রেস্টুরেন্টকে যথাক্রমে ৫০ হাজার টাকা, ৩০ হাজার টাকা ও ২০ হাজার টাকা এবং পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে আদি বিক্রমপুর মিষ্টিঘরকে ২৫ হাজার টাকাসহ মোট ১,২৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
সিলেট বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ কামাল উদ্দীনের নেতৃত্বে সিলেট মহানগরের দক্ষিণ সুরমা এলাকায় ৫টি প্রতিষ্ঠানকে ৭১,৫০০ টাকা, বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শাহ শোয়াইব মিয়ার নেতৃত্বে বরিশালের কোতয়ালী থানা এলাকায় ৫টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাসের নেতৃত্বে চট্টগ্রাম মহানগরের ডাবলমুরিং থানা এলাকায় ২টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তারের নেতৃত্বে চট্টগ্রাম মহানগরের সদরঘাট এলাকায় ১টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা এবং ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাজমুল হাসানের নেতৃত্বে ভোলা সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকাসহ মোট ১,২৯,৫০০ টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়ের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।
এছাড়া রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মমতাজ বেগম কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে বায়ানস হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৭৫০ টাকা প্রদান করা হয়।
আজকের ৮টি বাজার তদারকি ও ১টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২৬টি প্রতিষ্ঠানকে মোট ৩,২৫,৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ১ জন অভিযোগকারীকে মং ৭৫০ টাকা প্রদান করা হয়। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, ঢাকা সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eighteen − four =