সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি জনজীবনে বিড়ম্বনা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা : আজও বৃষ্টি থাকবে, সেন্টমার্টিনে ৭ শতাধিক পর্যটক আটকা পড়েছে

0
1509

মধ্য পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম এলাকায় গভীর নিম্নচাপের কারণে রাজধানীসহ সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে করে শহরাঞ্চলে জনজীবনে নানামুখী বিড়ম্বনা দেখা দিয়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষরা বেশ বেকায়দায় পড়ে গেছে। চট্টগ্রাম, কঙ্বাজার, মংলা ও পায়রা

সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।
জানা গেছে, গতকাল শনিবার ভোর থেকেই দেখা নেই সূর্যের। সঙ্গে কিছুটা হিমেল হাওয়া। এর মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। গত শুক্রবার সকাল থেকে হঠাৎ আবহাওয়ার এমন বৈপরীত্য দেখার কারণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। নিম্নচাপে
উত্তাল সাগর, এর প্রভাবে আজ রোববার কোনও কোনও অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকলেও আগামীকাল সোমবার নাগাদ আকাশ পরিষ্কার হয়ে যাবে। তবে অসময়ের এই বৃষ্টির পরপরই জেঁকে বসতে পারে শীত। চলতি মাসের শেষে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কাও করছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অধিদফতরের পরিচালক সামসুদ্দিন আহমেদ জানান, এই বৃষ্টির কারণে তাপমাত্রা কমে গেছে অনেক জায়গায়। শহরে তীব্র শীতের আমেজ না পাওয়া গেলেও গ্রামে এখন বেশ শীত অনুভূত হচ্ছে। সে হিসেবে এই বৃষ্টির পর জেঁকে বসতে পারে শীত। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুযায়ী, ডিসেম্বরের শেষ দিকে তাপমাত্রা কমতে শুরু করবে বলেও জানান তিনি।
আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১টি লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া মাসের শেষদিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এর কারণে চট্টগ্রাম, কঙ্বাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আবহাওয়া অফিস আরো জানায়, মধ্য পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম এলাকায় গভীর নিম্নচাপের কারণে দেশের চট্টগ্রাম, কঙ্বাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে এ নিম্নচাপের কারণে সারাদেশে গতকাল শনিবার সারাদিন থেমে থেমে বৃষ্টি ঝরেছে।
ঢাকা আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, নিম্নচাপের কারণে এখনো উত্তর মেরু থেকে আসা শীতল বায়ুপ্রবাহ দেশের ভূখ-ে আসতে পারেনি। তবে নিম্নচাপ সরে গেলে মধ্য ডিসেম্বরের পর থেকে শীতের প্রকোপ একটু বাড়বে। ফলে আগামী দুই তিন দিন এই বৃষ্টি ও মেঘলা আবহাওয়া থাকতে পারে। এর আগে গত শুক্রবার আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভুত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপটি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কঙ্বাজার সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। অপর একটি সূত্র জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে ঘুরতে যাওয়া ৭ শতাধিক পর্যটক আটকা পড়েছেন। এছাড়াও নিম্নচাপের প্রভাবে সাগরে ৩নং সতর্কতা সংকেত বজায় থাকায় গতকাল শনিবার সকালে টেকনাফ থেকে কোনো জাহাজ সেন্টমার্টিন যায়নি। ফলে পূর্বনির্ধারিত সময়ে সকালে ঘাটে এসে প্রায় তিন হাজার পর্যটক সেন্টমার্টিন যেতে না পেরে ফিরে গেছেন। তবে আটকে পড়া পর্যটকরা নিরাপদে আছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। আটকে পড়া পর্যটকরা গত শুক্রবার সকালে সেন্টমার্টিনে ভ্রমণে গিয়েছিলেন। কঙ্বাজার আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, নিম্নচাপটি আরও উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এ কারণে আবহাওয়া অধিদফতর থেকে ৩নং সতর্ক সংকেত দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাগর ও নাফ নদীতে মাছ শিকার ও পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen + twenty =