অতিরিক্ত ফি নেওয়া যাবে না শিক্ষার্থীদের কাছ থেকে

0
611

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের কোনো শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি বা পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়া যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।
এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফরম পূরণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নেওয়া বর্ধিত ফি ৩০ দিনের মধ্যে ফেরত না দিলে ওই সব

শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত হয়ে যাবে মর্মে আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে সরকার নির্ধারিত ফি থেকে বেশি আদায় করা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির কার্যক্রম স্থগিত থাকবে বলেও আদেশ দেন আদালত।
বুধবার সকালে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। ঢাকা শিক্ষাবোর্ডের আইনজীবী ছিলেন মোহাম্মদ মিজানুর রহমান।
আদালত বলেন, শুধু অতিরিক্ত ফি না দেওয়ার কারণে কোনো শিক্ষার্থীকে পরীক্ষা দিতে না দিলে সে বিষয়েও ব্যবস্থা নেওয়া হবে।
পরে আইনজীবী ছিলেন মোহাম্মদ মিজানুর রহমান বলেন, এ বিষয়ে হাইকোর্ট ২০১৪ সালে একটি সুয়োমোটো রুল দিয়েছিলেন। সেই মামলায় আজ  আদেশের জন্য দিন ধার্য ছিলো। আজ আদালতে বলেছেন-নির্ধারিত ফি এর বাইরে কোনো ফি যেন আদায় করতে না পারে এবং না করে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে কঠোরভাবে সতর্কতার বিষয়ে জ্ঞাত করতে হবে। যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এর ব্যত্যয় ঘটায়  তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং ৩০ দিনের মধ্যে বর্ধিত আদায়কৃত ফি ফেরত না দিলে শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি স্থগিত থাকবে। অতিরিক্ত ফির জন্য কোনো শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রাখা যাবে না বলেও আদেশ দিয়েছেন আদালত।
মিজানুর রহমান আরো বলেন, স্থগিত কমিটির কেউ পরবর্তীতে তিন বছর আর সদস্য হতে পারবে না। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৪ ফেব্রুয়ারি দিন ঠিক করেছেন।
২০১৪ সালের ১০ নভেম্বর একটি দৈনিক পত্রিকায় ‘আট গুণ বাড়তি ফি আদায়’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

4 × 2 =