স্কুলে শিক্ষার্থীদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ করছে ফ্রান্স সরকার

0
1012

অপরাধ বিচিত্রা অনলাইন:  নতুন বছরের সেপ্টেম্বর থেকেই স্কুলে বাচ্চাদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করছে সরকার। গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, দেশের প্রাইমারি, জুনিয়র এবং মিডল স্কুলগুলোতে কোনো শিক্ষার্থী মোবাইল ব্যবহার করতে পারবে না। ফ্রান্সের শিক্ষা মন্ত্রী জিন-মাইকেল ব্লানকুয়ের জানান, আগামী বছরের সেপ্টেম্বর মাস থেকে এই নিয়ম কার্যকর হবে দেশজুড়ে। দেশটিতে ক্লাসরুমে মোবাইল ফোন নিয়ে ঢোকা আগে থেকেই নিষিদ্ধ। তবে নতুন নিয়মে স্কুল শিক্ষার্থীরা এখন থেকে ক্লাসের ফাঁকে কিংবা ব্রেকের সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

 

 

স্কুলের ৬ বছর থেকে ১৫ বছর বয়সী সকল শিক্ষার্থী এই নিয়মের আওতায় পড়বে। কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ইতিমধ্যে ছাত্র-ছাত্রীদের মোবাইল ব্যবহারের নিয়ন্ত্রণ এনেছে।

অনেক সময়ই জরুরি মুহূর্তে শিক্ষা প্রদানের কাজেও মোবাইল দরকার হয়। কিন্তু শিক্ষার্থীদের ব্যবহারের বিষয়ে নিয়ন্ত্রণ আনা হবে, বলেন মন্ত্রী।

বর্তমানে অনেক স্কুলে নিয়ন্ত্রণ আরোপ হলেও ক্লাসের ফাঁকে, বিরতিতে বা টিফিনের সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারে শিক্ষার্থীরা। কিন্তু এতে পড়ালেখায় তাদের মনোযোগ নষ্ট হচ্ছে বলেই মনে করেন শিক্ষকরা। এমনকি সুযোগ পেলে ক্লাসের মধ্যেই তারা ফোন বের করে ব্যস্ত হয়ে পড়ে।

এর আগে ইমানুয়েল ম্যাক্রোঁ তার নির্বাচনী প্রচারণায়ও মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার কথা বলেছিলেন।

এদিকে আদৌ এ ধরনের কোনো নিষেধাজ্ঞা কার্যকর করা যাবে কিনা সেটি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে দেশটির প্রধান শিক্ষকরা।

 

 

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eleven + 8 =