কমলনগরে জমিদখল করে ইটভাটা,আদালতের নিষেধাজ্ঞা অমান্যের অভিযোগ

0
573

লক্ষ্মীপুর প্রতিনিধি
লক্ষ্মীপুরের কমলনগরে জোরপূর্বক কৃষিজমি দখল করে প্রশাসনের অনুমতি ছাড়াই ইটভাটা করার অভিযোগ উঠেছে চর পাগলা এলাকার মেসার্স মদিনা ব্রিকস এর মালিক আরিফের বিরুদ্ধে। জমি উদ্ধার চেয়ে দখলদার ইট ভাটার মালিকের বিরুদ্ধে ১৮ জানুয়ারি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে একই এলাকার মোঃ বাহার বাদি হয়ে একটি মামলা দায়ের করেন। পরে আদালত ওই মামলায় নিষেধাজ্ঞা জারি করলে তা না মেনে মেসার্স মদিনা ব্রিক্্রসের মালিক অবৈধ চিমনি ও লাকড়ি ব্যবহার করে জমিতে ইট পোড়াচ্ছেন। এঘটনায় দুপক্ষের মাঝে উত্তেজনা বিরাজ করছে।

 

স্থানীয়রা জানান,একটি প্রভাবশালী চক্র চাষাবাদের কথা বলে জমি লিজ নিয়ে ইট ভাটা তৈরি করে। পরে লিজের মেয়াদ শেষ হলেও জমি মালিকদের জমি বুঝিয়ে আর দেওয়া হয় না। এভাবে অবৈধ দখল করে ইট ভাটা তৈরি হচ্ছে। এতে প্রায়ই ঘটেছে সংঘর্ষসহ হানাহানির ঘটনাও না। এসব ইটভাটার কাঠ পোড়ানো কালো ধোঁয়া আশপাশের ফসলি জমি ও গাছপালা নষ্ট হয়ে পরিবেশের ক্ষতি হচ্ছে। অপর দিকে এলাকার ছোট ছোট শিশুরা নানা প্রকার রোগ শোকে আক্রান্ত হচ্ছে।একই অবস্থা জেলার সর্বত্র হলেও পরিত্রানে প্রশাসনের সহযোগীতা চেয়েছেন স্থানীয় লোকজন।
জমির মালিক ও মামলার বাদি বাহার জানান, চরপাগলা এলাকায় মদিনা ব্রিক্সসের মালিক আরিফ হোসেন তাদের চাষাবাদকৃত (ডিপি নং ৩৮৫ নং খতিয়ান ১৪৪৪১) ৪৮ শতক জমি পাঁচ বছরের জন্য লিজ নেয়। লিজকৃত জমির মেয়াদ এক বছর আগে শেষ হলে তা তাদের বুঝিয়ে হয় নাই। ওই জমি বুঝে না দিয়ে উল্টো ইটভাটার মালিক তা কমমূল্যে তার নিকট বিক্রির জন্য চাপ প্রয়োগ করে।
জমির মালিক বাহার আরও জানান,তাদের জমি উদ্ধারে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের সহযোগিতা না পেয়ে নিরুপায় হয়ে তিনি আদালতে মামলা করেন। মামলায় ওই জমিতে নিষেধাজ্ঞা জারি করলেও ইটভাটার মালিক তা না মেনে ইট তৈরী ও পোড়ানোর কাজ করছে। এতে তাদের ফসলি জমি নষ্টসহ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।
ইটভাটার মালিক আরিফ হোসেন জানান, ইট ভাটা তৈরির জন্য চরপাগলা এলাকার বাহারসহ স্থানীয় কয়েকজন জমির মালিক থেকে জমি লিজ নেয়া হয়। লিজের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নতুন করে তাকে লিজ না দিয়ে জমি ফেরত দিতে বলে বাহার। এখন ফিল্ডে ইট থাকায় জমি ফেরত দেওয়া সম্ভব না। বাহার আদালতের মাধ্যমে নিষেধাজ্ঞা জারি করেন। ফিল্ডে ইট থাকায় জমিতে আদালতের নিষেধাজ্ঞা সত্বেও প্রশাসনের লোকদের ম্যানেজ করে কাজ করতে হচ্ছে তাকে। এতে তার আর্থিক ও মানসিক চাপে থাকতে হচ্ছে বলে জানান তিনি।
স্থানীয় তোরাবগঞ্জ ইউপি চেয়ারম্যান ফয়সাল আহাম্মদ রতন জানান,চরপাগলা এলাকার মদিনা ব্রিক্্রস ফিল্ডের জমি ও ইটভাটা মালিকের মধ্যে জমিসংক্রান্ত ঘটনা নিয়ে কয়েকবার পরিষদে বৈঠক হয়। মিমাংসায় না আসায় তাদেরকে আইনি সহায়তা নেওয়ার পরামর্শ দেই।পরে এঘটনায় জমির মালিক আদালতে মামলা করলে আদালত নিষেধাজ্ঞা জারি করে।
কমলনগর থানা অফিসার ইনচার্জ (ওসি) আকুল চন্দ্রবিশ^াস জানান, চরপাগলা এলাকায় জমিসংক্রান্ত বিষয়ে মদিনা ফিল্ডে আদালত নিষেধাজ্ঞা জারি করেন। এবিষয়ে তিনি ব্রিক্্রস ফিল্ডের মালিক আরিফ হোসেনকে নোটিশ জারি করেন। এছাড়া শান্তিশৃঙ্খলা বজায় রাখার স্বার্থে দু’পক্ষের মধ্যে সমঝোতাসহ আদালতের নিষেধাজ্ঞা মানার জন্য পরামর্শ দেন।

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × three =