খালেদার জিয়ার কারা মুক্তির জন্য লিফলেট বিতরণ বিএনপি’র

0
626

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বৃহস্পতিবার সারাদেশে লিফলেট বিতরণের নতুন কর্মসূচি দিয়েছে বিএনপি। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

 

তিনি বলেন, ‘আগামী ১ মার্চ বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে লিফলেট বিতরণ কর্মসূচি হবে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে। এ বিষয়ে বিএনপির বক্তব্য সম্বলিত লিফলেট সারাদেশে নেতা-কর্মীরা বিতরণ করবেন।’ জেলায় জেলায় দলীয় নেতারা এই কর্মসূচিতে অংশ নেবেন বলে জানান রিজভী।

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি।
ঢাকার বিশেষ জজ আদালত গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠায়। এর প্রতিবাদে বিএনপি চার দফায় বিক্ষোভ, মানববন্ধন, অবস’ান, গণঅনশন, জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশের মত কর্মসূচি পালন করে। গত ২২ ফেব্রুয়ারি বিএনপি ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভার অনুমতি চাইলেও পুলিশ তা না দেওয়ায় ২৪ ফেব্রুয়ারি ঢাকায় কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি পালন করে দলটি। এক প্রশ্নের জবাবে রুহুল কবির রিজভী বলেন, ‘আমাদের আন্দোলন শান্তিপূর্ণ। তবে এসব কর্মসূচি নিরীহ কর্মসূচি নয়, এর ব্যাপ্তি ব্যাপক। এই কর্মসূচি করতে গিয়ে আপনারা দেখেছেন সরকারের আইনশৃঙ্খলা বাহিনী কী অবস’া করে। আমাদের এসব শান্তিপূর্ণ কর্মসূচিতে তারা বাধা দিয়েছে, নেতা-কর্মীদের গ্রেফতার করেছে, হামলা করেছে, জলকামান ব্যবহার করেছে।’

বিএনপি যদি দেখে যে সরকার ‘গড়িমসি’ করছে, খালেদা জিয়াকে মুক্ত না করে কোনো ধরনের ‘ষড়যন্ত্র’ করছে, তাহলে কর্মীরা ঘরে বসে থাকবে না বলে হুঁশিয়ার করেন রিজভী।
তিনি বলেন, ‘আমরা হাত গুটিয়ে বসে থাকব না। আমাদের হাত আকাশের দিকে ঊর্ধ্বগামী হবে, আমরা প্রতিবাদে রাজপথে ইট-কাঠ-কংক্রিটের মধ্যে নেমে পড়ব। নিশ্চয়ই সে কর্মসূচিও হবে শান্তিপূর্ণ।’

বিএনপির আইনজীবীদের কারণে খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত হচ্ছে- আইনমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, ‘আইনমন্ত্রীর ওই বক্তব্য সঠিক নয়। আমাদের সিনিয়র আইনজীবীরা সকল শক্তি দিয়ে আইনি লড়াই করে যাচ্ছেন।’ হাই কোর্টে গত সপ্তাহে খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর শুনানি শেষ হলেও আদেশ আটকে আছে নিম্ন আদালত থেকে মামলার নথি হাই কোর্টে না পৌঁছানোর কারণে। সে বিষয়ে ইংগিত করে রিজভী আইনমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘আপনারাইতো ক্ষমতায় আছেন, সব কিছু আপনাদের কাছে।

জামিনের নথি বা অন্য কিছু- এ বিষয়গুলো সরকারের লোকজনদের কাছেই থাকে। তাহলে সেসব সেখানে (উচ্চ আদালত) যায়নি কেন?’ খালেদা জিয়ার জামিন বিলম্বিত করতে মামলার নথি যাতে উচ্চ আদালতে না যায়, সেজন্য নানা ‘ফন্দি-ফিকির ও নানা চক্রান্ত’ চলছে বলে অভিযোগ করেন সেজন্য আইনমন্ত্রীকেই দায়ী করেন এই বিএনপি নেতা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × 2 =