কাজী শহীদ ইসলাম পাপুল নায়ক নাকি খলনায়ক

0
1658

স্টাফ রিপোর্টারঃ
কাজী শহীদ ইসলাম পাপুল নায়ক নাকি খলনায়ক জনমনে এ প্রশ্ন ব্যাপক ভাবে উদ্রেক হয়েছে। দুর্জনেরা তাকে বসন্তের কোকিল বলেও সন্বোধন করে। কারণ রাজনীতির ব্যবসা বড় ব্যবসা। তা যদি আবার সংসদ সদস্য হয় তাহলে তো কথাই নাই। জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা অনেক। ইতিমধ্যে রাজনীতির নায়ক খলনায়ক কিংবা বসন্তের কোকিলরা তাদের স্বভাব মতো নির্বাচনী মাঠে উদয় হয়েছে। কাজী শহীদ ইসলাম পাপুল তাদেরই একজন অভিযোগ নির্ভরযোগ্য সূত্রের।

পাপুল ৮০ এর দশকে জীবিকার অন্বেষনে একজন শ্রমিক হিসেবে কুয়েত গমন করেন। দীর্ঘ সময় কুয়েতে বাংলাদেশী শ্রমিক হিসেবে চাকরি করেন। এ সময় সেখানকার কর্তৃপক্ষের সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ হয়। ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে কাজের উপ-ঠিকাদারী শুরু করেন তিনি। একই সময় কুয়েতের সাথে প্রতিবেশি রাষ্ট্র ইরাকের সম্পর্ক স্মরণকালের বৈরিতায় উপনিত হয়। ইরাক কুয়েতের চেয়ে অনেক বেশি শক্তিশালি। সম্পদ সৈন্য সবদিক দিয়ে ইরাক ছিল মধ্যপ্রাচ্যে আলোচিত রাষ্ট্র। বিশেষ করে ইরাকের তৎকালিন রাষ্ট্রনায়ক ছিলেন ক্ষমতাচ্যুত প্রয়াত (ফাঁসিতে মৃত্যু) সাদ্দাম হোসেন। অন্যদিকে কুয়েত ছোট রাষ্ট্র। জনবল সৈন্য, অস্ত্রসস্ত্র ইরাকের তুলনায় নগণ্য। যদিও তেলসমৃদ্ধ কুয়েত সম্পদশালী। কুয়েত ইরাক ক্ষমতার দ্বন্দ¦কে পুঁজি করে কিছু সংখ্যক অতিবুদ্ধিমান ব্যবসায়ীর জন্ম হয়। এ সকল ব্যবসায়ীর অস্ত্র ব্যবসার অনুকুলে রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে যায়। সাধারণ শ্রমিক পাপুর এই সুযোগ কাজে লাগান খবর বিশ্বস্ত সূত্রের।
৮০ এর দশকে বিভিন্ন দেশে বিশেষ করে বাংলাদেশ ও ভারতে চরমপন্থী সসস্ত্র গোষ্ঠী তৎপর হয়ে উঠে। আমাদের পার্বত্য এলাকায় সসস্ত্র শান্তিবাহিনী, সমতলে বামধারার কিছু সংখ্যক নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল সসস্ত্র আন্দোলন শুরু করেন।পার্বত্য এলাকায় শান্তিবাহিনী এবং নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল গোপনে মারণাস্ত্র সংগ্রহ করে। ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায়ীদের কাছ থেকে উল্লেখিত সসস্ত্র গ্রুপ অস্ত্র সংগ্রহ করে দেশের অভ্যন্তরে সরকারের বিরুদ্ধে যুদ্ধ অবস্থা সৃষ্টি করে। অভিযোগ রয়েছে পাপুল গং পৃথিবীর দেশে দেশে বিপদগামীদের অবৈধ ভাবে বা গোপন পথে অস্ত্র সরবরাহ করে রাতারাতি অঢেল সম্পদের মালিক হয়ে যায়।
বর্তমানে পাপুল পন্থায়-অবৈধ পন্থায় অর্জিত সম্পদ রাজনীতির বাজারে লগ্নি করার জন্য উপরে-নিচে ‘মালকড়ি’ ঢেলে যাচ্ছে। নিজেকে আওয়ামী লীগ ঘরানার দাবি করে দল এবং সরকারের উপর মহলের নজরে আসার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছে। অনুসন্ধানে জানাগেছে পাপুল জন্মগত ভাবে আওয়ামী বিরোধী পরিবারের একজন। বর্তমানে আওয়ামী লীগের গণজোয়ারে পাপুল অর্থের বন্যা ভাসিয়ে সংসদ সদস্য হওয়ার জন্য মাঠে নেমেছে বলে রাজনীতি অভিজ্ঞ মহল মনে করছেন। পাপুল বিষয়ক ধারাবাহিক প্রতিবেদনে তা অবশ্যই প্রকাশিত হবে। সন্মানিত পাঠককুলকে ধারাবাহিক ভাবে সবিস্তারে অবহিত করা হবে। তথ্য ভিত্তিক প্রতিবেদনে প্রমানিত হবে শহীদ ইসলাম পাপুল নায়ক নাকি খলনায়ক।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × three =