জেনে নিন হজমের সমস্যা দূর করতে বিভিন্ন ফলের উপকারিতা

0
911

মানুষ নানা রকম রোগে ভোগে। তার মধ্যে একটি হচ্ছে কোষ্ঠকাঠিন্য। গোটা বিশ্বে কোষ্ঠকাঠিন্য কিংবা হজমের সমস্যায় ভোগেন, এমন লোকের সংখ্যা অনেক।

 

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের বড় বড় শহরে বসবাস করেন এমন ১০০ জনের মধ্যে ২২ জন অস্বাস্থ্যকর পরিবেশ এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হন। অনেকে শীতকালে এমনিতেই পানি কম খান। এ জন্য কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। কিন্তু এটা মোটেও ঠিক নয়। কোষ্ঠকাঠিন্য কিংবা হজমের সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। কোষ্ঠকাঠিন্য কিংবা হজমে সমস্যা সাধারণত খাবারে ফাইবারের ঘাটতি, অপর্যাপ্ত পানি পান, ব্যায়ামের স্বল্পতা ও অতিরিক্ত গোশত খাওয়ার জন্য হয়। শীতে সবজির পাশাপাশি কিছু ফল হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এ সব ফলের দাম তুলনামূলক ভাবে বেশি।

আঙুর : এ ফলটিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে। প্রতি ১০০ গ্রাম আঙুরে ফাইবার পাওয়া যায় ৪ গ্রাম। হজম পদ্ধতি ঠিক রেখে ফাইবার কোষ্ঠকাঠিন্য কমাতে ভ‚মিকা রাখে। খাদ্য তালিকায় নানা ভাবে আঙুর রাখা যায়। ওটমিল বা ফ্রুুট সালাদের সঙ্গে এটি খেতে পারেন। এছাড়া দইয়ের সঙ্গেও এটি খাওয়া যায়।

কমলা : একটি কমলায় ৩ গ্রাম ফাইবার থাকে যা দিনের চাহিদার ১৩ শতাংশ পূরণ করে। কমলা খেলে কোষ্ঠকাঠিন্য কমে। যাদের হজমের সমস্যা আছে তারা শীতের সময় কমলা খেতে পারেন।

পেয়ারা : পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। নিয়মিত পেয়ারা খেলে হজম সমস্যা দূর হয়। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য কমে। অনেক গবেষণায় দেখা গেছে, পেয়ারা পাতা ডায়রিয়া প্রতিরোধে ভূমিকা রাখে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × three =