পাকিস্তানে ৫৮ ঘণ্টা বন্দির পর ভারতে অভিনন্দন

0
617

অবি ডেস্কঃ পাকিস্তানে ৫৮ ঘণ্টা বন্দি থাকার পর ভারতে পৌঁছেছেন দেশটির বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। কয়েকবার সময় পেছানোর পর পাকিস্তান শুক্রবার ওয়াগা সীমান্ত দিয়ে তাকে ভারতের হাতে তুলে দিয়েছে। গোটা ভারত তার অপেক্ষায় ছিল। সীমান্তেও তাকে স্বাগত জানাতে ব্যানার আর ফুলের মালা নিয়ে জড়ো হয় দেশটির কয়েকশ’ মানুষ।

 

ভিডিওতে দেখা যায় বেসামরিক নাগরিকের পোশাকে তাকে ভারত সীমান্তের দিকে নেওয়া হচ্ছে। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় রাত সাড়ে নয়টার দিকে সীমান্তে দেখা গেছে সেই দৃশ্য। ফিরে এসেই অভিনন্দন বলেছেন, দেশে ফেরত এসে ভালো লাগছে। এর আগে অভিনন্দনকে ফিরিয়ে দিতে পাকিস্তান কর্তৃপক্ষ শুক্রবার সকালে ইসলামাবাদ থেকে সড়কপথে তাকে লাহোরে নিয়ে যায়। সেখান থেকেই তাকে নেওয়া হয় ওয়াগা-আতারি সীমান্তে।

বিকাল সাড়ে চারটা নাগাদ পাকিস্তানি সেনাবাহিনীর একটি গাড়িবহরে করে ওয়াগায় পৌঁছানোর পর অভিনন্দনের ডাক্তারি পরীক্ষা করে তাকে ভারতের কাছে হস্তান্তর করা হয়। ছেলেকে আনতে ওয়াগা সীমান্তে সকালেই পৌঁছান অভিনন্দনের বাবা অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান। ভারতীয় বিমান এবং সেনা বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও সীমান্তে পৌঁছান। অভিনন্দনের দেশে ফেরাকে ঘিরে চূড়ান্ত সতর্কতা জারি করা হয় সেখানে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার অভিনন্দনের প্রশংসা করে বলেন, প্রত্যেক ভারতীয়ের গর্ব করা উচিত যে বাহাদুর উইং কম্যান্ডার অভিনন্দন তামিলনাড়ুর ছেলে ।
তিনি আরও বলেন, গত কয়েকদিনের ঘটনাবলী আমাদের জাতিকে একে অপরের আরও কাছে এনেছে। দেশ যেভাবে আমাদের সশস্ত্র বাহিনীকে সমর্থন করেছে তা অসাধারণ এবং এজন্য আমি প্রতিটি ভারতীয় নাগরিককে কুর্নিশ করছি। এর আগে পাকিস্তানি সুপারসনিক বিমান এফ-১৬ এর আক্রমণে ভারতীয় পাইলটের নিয়ন্ত্রণে থাকা মিগ ২১ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়।

এ সময় এফ-১৬ বিমান থেকে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন প্যারাসুটের মাধ্যমে নিচে নামতে গিয়ে প্রবল বাতাসে পাকিস্তানের কাশ্মীরে অঞ্চলে নামেন বলে দাবি করে ভারতীয় সংবাদ মাধ্যম। পরে তিনি পাকিস্তানি নিরাপত্তাবাহিনীর হাতে বন্দি হন। এর পর অভিনন্দনের একটি ভিডিও প্রকাশ করে পাকিস্তানের আইএসপিআর। পরে ভারত সরকার এক বিবৃতিতে তাকে দ্রুত এবং নিরাপদে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানায়। এ বার্তার পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় প্রথমে জানায়, অভিনন্দনকে ফিরিয়ে দিলে যদি সংঘাত এড়ানো যায় তাহলে তারা তাকে ফেরত দেবে।

পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও শান্তির বার্তা দিতে পাইলটকে শুক্রবারেই মুক্তি দেওয়ার ঘোষণা দেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 + fifteen =