ব্রীজ তুমি কার ? দশমিনার নাকি বাউফলের ? একটি মাত্র ব্রীজের অভাবে হাজার হাজার মানুষের ভোগান্তি চরমে

0
537

ফয়েজ আহমেদ,দশমিনা প্রতিনিধি ॥
পটুয়াখালীর দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের উত্তর সীমান্তে ও বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের দক্ষিণ প্রান্তে বগী খালের উপরের ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।
সরেজমিনে দেখাগেছে , এই জনগুরুত্বপূর্ণ বগী বাজার সংলগ্ন খালের উপরের ব্রিজটি দিয়ে দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া, গছানি ও বাউফল উপজেলার কালইয়া, দাশপাড়া, বগীসহ দুই উপজেলার পাঁচটি ইউনিয়নের কয়েক হাজার মানুষের চলাচলের একমাত্র অবলম্বন। অথচ সংস্কারের অভাবে দীর্ঘদিন যাবৎ অকেজো হয়ে পড়ে থাকার কারণে মরণ ফাঁদে পরিণত হয়ে আছে ব্রীজটি। বর্তমানে ঐ ব্রিজে একরকম জীবনের ঝুকি নিয়ে চলছে পারাপার।


প্রায় ২শ” ফুট আয়তনের এ ব্রিজটি উত্তর দিকে হেলে আছে। ঠিক কত বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল তা কেউ নির্দিষ্ট করে বলতে পারেন নাই। ব্রিজের অধিকাংশ ল্পিপার নাই।
স্থানীয়রা বলেন, ব্রিজটি কাঠ ও বাঁশের মাধ্যমে জোড়াতালি দিয়ে ব্যবহার করায় স্কুলগামী ছোট ছোট কোমলমতি শিশুসহ সকল বয়সের সাধারণ মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়াও রয়েছে দুস্থ অসহায় সাধারণ মানুষের চিকিৎসা সেবার একমাত্র মাধ্যম “টিডিএইচ-নেদাল্যান্ডস”-এর একটি অত্যাধুনিক হাসপাতাল।

ওই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের ঝুঁকি নিয়ে ব্রিজটি পারাপার হতে হয়। স্থানীয় সেলিম গাজী, রমিজ উদ্দিন ও সাবেক ইউপি সদস্য মো. শাহবুদ্দিন বলেন, ব্রিজটিতে বাঁশ-কাঠের জোড়াতালি দিয়ে লোকজনের পারাপারের ব্যবস্থা করা হয়েছে। দ্রুত সংস্কার কিংবা পুর্ননির্মান না করা হলে, যে কোনো সময় ভেঙে পড়ে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। তাই ব্রিজটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।


ব্রিজটি সংস্কারের বিষয়ে জানতে চাইলে দশমিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান আঃ আজিজ মিয়া বলেন, ব্রিজটি সংস্কারের অভাবে সাধারণ মানুষের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। ব্রিজটির ব্যাপারে একাধিকবার সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে আশার বানী আগামী অর্থ বছরে এর কাজ শুরু হতে পারে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × 2 =