পাথর খেয়ে হজম করছে

0
906

পাথর খেয়ে হজম করছে। মলের সঙ্গে বেরিয়ে আসছে বালি। এক অদ্ভুত রকমের পোকাকে ঘিরে বিজ্ঞানীদের মধ্যে রহস্য বেড়েছে। কী করে সেই পোকা পাথর খেয়ে হজম করে ফেলছে, তা নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা।

নতুন প্রজাতির পোকা খুঁজে পেয়েছেন ফ্রান্সের একদল বিজ্ঞানী। সেই পোকার কাণ্ড-কারখানা দেখে তারা চমকে উঠেছেন। সেই পোকার প্রধান খাবার হলো পাথর।

সেই পাথর অবলীলায় হজম করে ফেলছে সে। তার পর মলের মাধ্যমে বেরিয়ে আসছে বালি। বিশেষ প্রজাতির এই পোকার সন্ধান পাওয়ার সঙ্গে সঙ্গে বিজ্ঞানীরা প্রাণী জগতের নতুন এক দিক খুঁজে পাওয়ার আশা করছেন।

কোনো সাধারণ পোকা নয়। সাদা লম্বাটে কেঁচোর মতো দেখতে এই পোকার প্রধান খাদ্য পাথর। ফিলিপাইনের আবাতান নদীতে পাথরের চাঁইয়ে ২০০৬ সালে প্রথমবার এ ধরনের পোকা পাওয়া যায়।

তখন এই পোকাকে শিপ ওয়ার্ম বলে মনে করেছিলেন প্রাণী বিজ্ঞানীরা। শিপ ওয়ার্ম অবশ্য নতুন কিছু নয়। টেরেদিনিদি গোত্রের অন্তর্গত এই পোকা কাঠের জাহাজের তলার অংশ কেটে ফুটো করে দেয়। অনেকটা আমাদের চেনা-পরিচিত উই পোকার মতো।

তখন পাথরের ভেতর এই পোকাগুলো পেয়ে সেই শিপ ওয়ার্ম ভেবেই ভুল করেছিলেন প্রাণী বিজ্ঞানীরা। সম্প্রতি ফিলিপাইনে এক বিশেষ অভিযানে যান ফ্রান্সের ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির একদল বিজ্ঞানী।

তখনই ওই পোকা আবার দেখতে পান বিজ্ঞানীরা। সেখানে এক পাথরের চাঁইয়ের মধ্যে এই পোকা  দেখতে পান তারা। আগের বারের মতোই এগুলোও সেই পোকা বলেই ভেবেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু একটু পরেই ভাঙে ভুল। কাঠ খাওয়া পোকা পাথরের ভিতর গর্তে কি করছে?

সেই প্রশ্নের উত্তর পেতে গিয়ে জানা যায়, শিপ ওয়ার্ম নয়, সম্পূর্ণ নতুন প্রজাতির পোকা এটি। পাথর কুরে কুরে খায় এই পোকা। এই পোকার মলেও পাওয়া গেছে বালি।

নতুন প্রজাতির এই ওয়ার্মের নাম দেওয়া হয়েছে লিথারেডো অ্যাবাটানিকা। এই পোকার পেটে মিলেছে এক বিশেষ উৎসেচক, যা পাথর গলিয়ে তা হজম করতে সাহায্য করে। প্রাণী বিজ্ঞানীদের মতে এই উৎসেচক থেকে তৈরি করা যেতে পারে বিশেষ ওযুধ। সেই দিকে লক্ষ্য রেখেই গবেষণায় এগোতে চাইছেন গবেষকরা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eight − two =