ব্রাজিলে চেম্বার নেতৃবৃন্দের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক বিদ্যমান ৩৫% আমদানি শুল্ক কমাতে ব্রাজিল সরকারের প্রতি আহবান

0
519

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,এমপি বলেছেন, বাংলাদেশ তৈরী পোশাক রপ্তানিতে বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। অপেক্ষাকৃত কম মূল্যে বাংলাদেশ বিশ্বমানের তৈরী পোশাক উন্নত বিশ্বে রপ্তানি করছে। উচ্চহারে আমদানি শুল্ক থাকার কারনে বাংলাদেশ আশানুরুপ তৈরী পোশাক ব্রাজিলে রপ্তানি করতে পাচ্ছে না। ব্রাজিল চলমান ৩৫% আমদানি শুল্ক সহনীয় পর্যায়ে বা শুল্কমুক্ত করা হলে ব্রাজিলের মানুষ কম মূল্যের বাংলাদেশের বিশ্বমানের তৈরী পোশাক ক্রয় করতে পারবেন। এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী ব্রাজিলের আমদানি কারকদের সহযোগিতা কামনা করে বলেন, বিদ্যমান আমদানি শুল্কহার কমাতে ব্রাজিলের ব্যবসায়ীদেরও প্রচেষ্টা চালাতে হবে। এ বিষয়ে বাংলাদেশ সরকার ব্রাজিল সরকারের সাথে আলোচনা অব্যাহত রেখেছে। উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি সম্পাদনের মাধ্যমে এ আমদানি শুল্কহার কমানো সম্ভব। বাংলাদেশের পণ্যের রপ্তানি বৃদ্ধি, বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণ ও দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার ( ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত) বাণিজ্য জোটের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি(এফটিএ) সম্পাদনের প্রচেষ্টা চালাচ্ছে। বাণিজ্যমন্ত্রী দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির জন্য ব্রাজিলের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি এমপি গত ২০ আগষ্ট দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার ( ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত বাণিজ্যিক জোট) সফরের প্রথম পর্যায়ের দ্বিতীয় দিন ব্রাজিলের বৃহত্তম ব্যবসায়ী সংগঠন সাও পাওলো চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সাথে গুরুত্বপূর্ণ বৈঠকে এ সব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী সাও পাওলোর প্রাদেশিক ফেডারেশন অব ইন্ডাস্ট্রিজ এর ভাইস-প্রেসিডেণ্ট এবং ব্রাজিলের বস্ত্র ও পোশাক এসোসিয়েশনের সভাপতির সাথে আনুষ্ঠানিক বৈঠক করেন। এ সময় তিনি বাংলাদেশের বিনিয়োগ প্রণোদনা, বিশাল বাজার ও বিভিন্ন দেশে শুল্কমুক্ত রপ্তানির সুযোগকে কাজে লাগানোর জন্য ব্রাজিলের ব্যবসায়ীদের বাংলাদেশ সফর করতে এবং বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান। ব্রাজিলের বিনিয়োগকারীদের বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগের আহবান জানান। বাংলাদেশ ব্রাজিলের বিনিয়োগকারীদের একটি ইকোনমিক জোন বরাদ্দ প্রদান করতে প্রস্তুত।

ব্রাজিলের বৃহত্তম ব্যবসায়ী সংগঠন সাও পাওলো চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সাথে বৈঠকের সময় বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনা বিষয়ে একটি ভিডিও উপস্থাপন করা হয়। বিজিএমই এর পক্ষ থেকে বাংলাদেশের তৈরি পোশাকের সম্ভাবনা ও সাফল্য বিষয়ে অপর একটি প্রেজেন্টেশন উপস্থাপনা করা হয়। এ সময় বাংলাদেশ থেকে অধিক পরিমাণে তৈরি পোশাক আমদানির জন্য ব্রাজিলের আমদানি কারকদের প্রতি আহবন জানানো হয়।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধির জন্য বিজিএমইএ এবং সাও পাওলো চেম্বারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। বৈঠকে বিজিএমইএ এবং ব্রাজিলের বস্ত্র ও পোশাক এসোসিয়েশনের সাথে সহযোগিতা বৃদ্ধির সিদ্ধান্ত হয়। আগামি ৭-৮ নভেম্বর ২০১৯ তারিখে সাও পাওলোতে বিজিএমইএর উদ্যোগে ব্রাজিলে বাংলাদেশের বাণিজ্য মেলা (ংরহমষব পড়ঁহঃৎু ঃৎধফব ভধরৎ) আয়োজনের ঘোষণা প্রদান করা হয়। উক্ত মেলায় বাংলাদেশের তৈরি পোশাকসহ ব্রাজিলে রপ্তানি সম্ভাবনাময় ঔষধ, পাট, সিরামিক, প্লাস্টিক প্রভৃতি পণ্য প্রদর্শণ করা হবে।

বাণিজ্যমন্ত্রী সফররত ১৫ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের প্রতিনিধি, বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক, বিকেএমইএ-এর প্রতিনিধি, ঔষধ শিল্পের প্রতিনিধি, ঢাকা চেম্বার অফ কমার্সের ব্যবসায়ী নেতৃবৃন্দ প্রতিনিধি দলে রয়েছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × one =