ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা ৪৮ ঘণ্টার ধর্মঘট ডেকেছে

0
29

৪৮ ঘণ্টার ধর্মঘটে নেমেছে পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরাবেতন নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে এই ধর্মঘটের ডাকে পাইলটরা

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হঠাৎ এই ধর্মঘটের কারণে অনেক ফ্লাইট বাতিল করতে হয়েছে। যার ফলে অনেক যাত্রীকে বিপাকে পড়তে হয়েছে।

প্রথমবারের মতো গত মাসে কর্তৃপক্ষকে দেওয়া এক নোটিসে সেপ্টেম্বরে তিন দিনের ধর্মঘটের ঘোষণা দিয়েছিল ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশন (বিএলপিএ)। 

এ দিকে ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ বলেছে, বিএলপিএর ধর্মঘটের কারণে আমাদের গ্রাহকদের হতাশা ও বিড়ম্বনা আমরা বুঝতে পারি। বেতন নিয়ে বিবাদ সমাধানে কয়েক মাসের চেষ্টা করার পরেও তার এমন পরিণতিতে আমরা অত্যন্ত দুঃখিত।

সোমবার ও মঙ্গলবার দুইদিনের ধর্মঘটে সমঝোতা না হলে ২৭ সেপ্টেম্বর আরেক দফা ধর্মঘটের ঘোষণা রয়েছে পাইলটদের। তবে উভয়পক্ষই আলোচনায় আগ্রহী বলে জানিয়েছে।

বিএলপিএর দাবি, মুনাফা থেকে পাইলটদের আরও বেশি ভাগ দেওয়া উচিত ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ)। অন্যদিকে কর্তৃপক্ষ বলছে, বর্তমান বেতন ন্যায্য হওয়ায় ধর্মঘট বেআইনি।

বিএলপিএর সাধারণ সম্পাদক ব্রায়ান স্ট্রুটন বিবিসি রেডিওকে বলেন, বিরোধ নিষ্পত্তির একটি উপায় বের হবে বলে আমরা আশাবাদী। নয় মাস ধরে সমঝোতার চেষ্টার পরও দুঃখজনকভাবে আমাদের ধর্মঘটে নামতে হয়েছে। কারণ, ব্রিটিশ এয়ারওয়েজ আপসে রাজি না।

ধর্মঘট চলাকালীন বিমান পরিবহন সংস্থাকে অবশ্যই ফ্লাইটের অর্থ ফেরত বা সমমানের আয়োজনে যাত্রীদের জন্য বিকল্প ব্যবস্থা বা পরবর্তী তারিখে নতুন ফ্লাইটের ব্যবস্থা করতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × three =