সাবেক জুনিয়র অডিটর ৮ লাখ ৯ হাজার টাকা আত্মসাৎ

0
573

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রাজবাড়ীর পাংশা উপজেলা হিসাবরক্ষণ কার্যালয়ের সাবেক জুনিয়র অডিটর শামসুল হককে (৬২) মোট ১৮ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ফরিদপুরের একটি আদালত। একইসঙ্গে নয় লাখ ১৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৫ অক্টোবর)  দুপুর আড়াইটার দিকে ফরিদপুর বিশেষ জজ আদালতের বিচারক মতিয়ার রহমান এ রায় দেন। এ সময় শামসুল হক আদালতে উপস্থিত ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, রাজবাড়ী পৌরসভার সজনকান্দা মহল্লার বাসিন্দা শামসুল হক ১৯৯৭ সালের ৩ এপ্রিল থেকে ২০০২ সালের ৩ মার্চ পর্যন্ত পাংশা উপজেলার হিসাবরক্ষণ কার্যালয়ে জুনিয়র অডিটর হিসেবে কর্মরত ছিলেন। সে সময়ে শামসুল হক বিভিন্ন সরকারি অফিসের কর্মচারীদের নামে ভূয়া জিপিএস (জেনারেল প্রভিডেন্ট ফান্ড) এর অগ্রিম বিল ও মঞ্জুরিপত্র প্রস্তুত করে ওই কার্যালয় থেকে বিল পাস করিয়ে  মোট ৮ লাখ ৯ হাজার টাকা উত্তরা ব্যাংক রাজবাড়ী শাখায় নিজের হিসাবে স্থানান্তর করে আত্মসাৎ করেন। পরবর্তি সময়ে ওই বিল ও মঞ্জুরিপত্র বিনষ্ট করে ফেলেন তিনি।

দুদুকের এ মামলার আইনজীবী মজিববর রহমান জানান, তদন্ত শেষে দুদকের কর্মকর্তা ২০১৭ সালের ২১ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার শুনানি শেষে আদালত শামসুল হককে দোষী সাব্যস্ত করে দণ্ডবিধির ৪০৯ ধারায় সরকারি কর্মচারী হয়ে অর্থ আত্মসাতের দায়ে ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং ৮ লাখ ৯ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে তাকে আরও ৬ মাস বিনাশ্রম করাদণ্ড দেওয়া হয়।

জালিয়াতির দায়ে দণ্ডবিধির ৪৬৭ ধারায় ৫ বছর সশ্রম কারদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। অনাদায়ে তাকে আরও ৩ মাস বিনাশ্রম সাজা ভোগ করতে হবে।

দণ্ডবিধির ৮৭৭ (৩) ধারায় ভূয়া হিসাব তৈরির দায়ে ৩ বছর সশ্রম কারদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে তাকে আরও ১ মাস বিনাশ্রম করাদণ্ড ভোগ করতে হবে।

এছাড়া ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দোষী সাব্যস্ত করে ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। অনাদায়ে তাকে আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

আইনজীবী মজিবর রহমান আরও জানান, তবে দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তি একসঙ্গে সব সাজা ভোগ করতে পারবেন। সে হিসেবে তাকে ৫ বছর সশ্রম কারদণ্ড এবং অর্থদণ্ড প্রদান না করা হলে আরও ৬ মাস বিনাশ্রম সাজা ভোগ করতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve + 5 =