কোনো ব্যাংক দেউলিয়া হলে আমানতকারীর অর্থ ফেরত দিতে হবে

0
69

কোনো ব্যাংক দেউলিয়া হলে আমানতকারীর অর্থ ফেরত দিতে গঠিত তহবিলের আকার আরও বেড়েছে। তহবিলের মোট পরিমাণ বেড়ে হয়েছে ৭ হাজার ৯৪ কোটি টাকা। এক বছর আগে যা ছিল ৬ হাজার ১০ কোটি টাকা। এক বছরে আমানত বীমা ট্রাস্ট তহবিলের আকার এক হাজার ৮৪ কোটি টাকা বা ১৮ শতাংশ বেড়েছে।

ব্যাংক খাতের মোট আমানত বৃদ্ধি এবং বিদ্যমান তহবিলের বিনিয়োগ থেকে ভালো আয় পাওয়ায় এমন হয়েছে। এ তহবিল থেকে দেউলিয়া বা অবসায়িত ব্যাংকের একজন আমানতকারীকে সর্বোচ্চ এক লাখ টাকা ফেরত দিতে পারে কেন্দ্রীয় ব্যাংক।

আমানতকারীদের আস্থা অর্জনের লক্ষ্যে ১৯৮৪ সালে আমানত বীমা তহবিল গঠন করে সরকার। পরে ব্যাংক আমানত বীমা আইন প্রণয়ন করা হয়। আইনের আওতায় ব্যাংকগুলোকে আমানতের বিপরীতে প্রিমিয়াম দিতে হয়। এক সময় প্রতি একশ’ টাকা আমানতের বিপরীতে ৭ পয়সা প্রিমিয়াম দিতে হতো। তবে ২০১৩ সাল থেকে ব্যাংকের ক্যামেলস রেটিংয়ের ঝুঁকি বিবেচনায় ভালো ‘ক্যামেলস রেটিং’ পাওয়া ব্যাংকের একশ’ টাকা আমানতে ৮ পয়সা প্রিমিয়াম কাটা হচ্ছে। আরলি ওয়ার্নিং তথা মধ্যম মানের ঝুঁকিপূর্ণ ব্যাংকের একশ’ টাকার বিপরীতে ৯ পয়সা এবং সমস্যাগ্রস্ত ব্যাংককে দিতে হয় ১০ পয়সা করে। এ অর্থ সাধারণভাবে সরকারি ৫ ও ১০ বছর মেয়াদি বন্ডে বিনিয়োগ করা হয়। সর্বশেষ গত বছরের জুন পর্যন্ত প্রিমিয়ামের ওপর হিসাব প্রস্তুত হয়েছে।

গত জুন পর্যন্ত আমানত বীমা তহবিলের অর্থের মধ্যে ৬ হাজার ৯৪৮ কোটি টাকা বিনিয়োগে রয়েছে। সম্পদ রয়েছে ১৪৬ কোটি টাকার। নগদে রয়েছে মাত্র ৬২ লাখ টাকা। আর আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন অব ডিপোজিট ইন্স্যুরেন্সের (আইএডিআই) সদস্য ফি এবং অডিট ফি বাবদ এ তহবিল থেকে ১১ লাখ টাকার মতো ব্যয় করা হয়েছে। সব মিলিয়ে বর্তমানে ৭ হাজার ৯৪ কোটি ৫০ লাখ টাকার মতো রয়েছে এ তহবিলে। গত বছরের জুন পর্যন্ত ব্যাংক খাতের মোট আমানত ছিল ১০ লাখ ৫৯ হাজার ৬৬৯ কোটি টাকা। গত ডিসেম্বর পর্যন্ত আমানতের পরিমাণ আরও বেড়ে ১১ লাখ ১৬ হাজার ৬৩৪ কোটি টাকা হয়েছে।

আইন অনুযায়ী, কোনো ব্যাংক দেউলিয়া হলে ওই ব্যাংকের একজন আমানতকারীর যে অঙ্কের টাকাই থাকুক না কেন, তিনি সর্বোচ্চ এক লাখ টাকা ফেরত পাবেন। আমানতকারীর বাকি টাকা পুনর্গঠন কর্মসূচির আওতায় ফেরত দেওয়ার নিয়ম রয়েছে। ঋণসহ বিভিন্ন অনিয়মের তথ্য ফাঁস হওয়ায় ওরিয়েন্টাল ব্যাংক অধিগ্রহণের পর ২০০৭ সালে পুনর্গঠন করে আইসিবি ইসলামী করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen + 2 =