ইসলামী ব্যাংক অফিসার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন এর উদ্যোগে এসডিজিস শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0
201

ইসলামী ব্যাংক অফিসার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন এর উদ্যোগে “এসডিজিস অ্যান্ড ব্যাংকিং ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ” শীর্ষক সেমিনার ২৩ নভেম্বর ২০১৯, শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মো. মাহবুব উল আলম সেমিনারে সভাপতিত্ব করেন। ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো: সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ এর সঞ্চলনায় সেমিনারে প্যানেল আলোচনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান এবং সোনালী ব্যাংকের সাবেক ম্যানেজিং ডাইরেক্টর এস.এ. চৌধুরী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান। এ সময় ইসলামী ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আবু রেজা মো. ইয়াহিয়া, তাহের আহমেদ চৌধুরী, মো. আব্দুল জব্বার, মো. ওমর ফারুক খান ও এসোসিয়েশনের সেক্রেটারী এ.কে.এম রেজাউল করিম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সভাপতি এ.কে.এম মাহবুব মোর্শেদ। সেমিনারে বাংলাদেশ ব্যাংক, বিআইবিএম, অন্যান্য তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সভাপতি এ.কে.এম মাহবুব মোর্শেদ। সেমিনারে বাংলাদেশ ব্যাংক, বিআইবিএম, অন্যান্য তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

সেমিনারে বক্তারা বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যাংকিং সেক্টরও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তারা বলেন, অর্থায়নের ক্ষেত্রে আরো দ্বায়িত্বশীলতার সাথে কাজ করা, সবুজ অর্থায়ন বৃদ্ধি, শিল্প ক্ষেত্রে বিনিয়োগ ও ক্ষুদ্র বিনিয়োগ বৃদ্ধি,

আর্থিক অন্তর্ভূক্তিকরণ কর্মসূচি আরো জোরদার করা, কর্মসংস্থান বৃদ্ধি ও গ্রামে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে এ লক্ষ্য অর্জন সম্ভব হবে। তারা আরো বলেন, কর্মক্ষেত্রসহ সকল পর্যায়ে নারী পুরুষের বৈষম্য দূর করতে হবে। 

নতুন নতুন আর্থিক প্রডাক্ট যেমন গ্রীন সুকুক-এর মত বন্ড চালু করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেয়া হয়। শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়নে ও সকলের জন্য মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে সরকার ও বেসরকারি পর্যায়ে জোরাল পদক্ষেপ গ্রহণ করার উপরও গুরত্বারোপ করা হয়।

ব্যাংকারদের পেশাগত উন্নয়নের লক্ষ্যে আত্ম উন্নয়নের উপর গুরুত্ব দেয়া হয়। সেমিনারে বক্তারা এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে সম্মিলিত প্রয়াস চালানোর আহ্বান জানান।  

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × 5 =