লালমনিরহাটে মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় অনিয়মের অভিযোগ

0
437

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট জেলার বিভিন্ন ইউনিয়নে মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। স্বচ্ছল ,একই পরিবারের একাধিক ব্যাক্তি,সুবিধাভুগি,সংশ্লিষ্ঠ ইউপি সদস্যর আতœীয় ও রাজনৈতিক সহচর্জে থাকা ব্যক্তিদের নাম মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে সংশ্লিষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। এসব লিখিত অভিযোগ ও বিভিন্ন অনিয়ম পরিলক্ষিত হওয়ায় নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় অনিয়মের বিষয়ে জেলার সদর উপজেলার হারাটী ইউনিয়নের ৫জন ইউপি সদস্য  সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন। একই বিষয়ে জেলার আদিতমারি উপজেলার সারপুকুর ও কমলাবাড়ি ইউনিয়নের ইউপি সদস্যরা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অনুসন্ধানে দেখা গেছে, আদিতমারি উপজেলার কমলাবাড়ী,মহিষখোচা,ভাদাই ,পলাশী ইউনিয়নের প্রায় সাড়ে তিনশত ব্যাক্তির তালিকায় অনিয়ম পাওয়া গেছে। এই তালিকার অনেকের ঠিকানা অনুযায়ী ব্যাক্তির খোজ পাওয়া যায়নি,রয়েছে স্বচ্ছল,ভাতাভোগী,অন্যান্য সুবিধাভুগি এবং একই পরিবারের একাধিক ব্যাক্তি।

সরেজমিনে  লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা যায় একাধিক স্বচ্ছল,সুবিধাভোগী ও ইউপি সদস্যর আতœীয়র নাম মানবিক সহায়তা কর্মসূচির তালিকায়। মহেন্দ্রনগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইপি সদস্য জাহাঙ্গীর হোসেনের নামে অনেকেই অনিয়মের অভিযোগ তুলে বলেন,মেম্বার তার আতœীয়- স্বজন,

স্বচ্ছল ও তার দলের লোকজনের নাম মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় দিয়েছে অথচ আমরা শুনেছি প্রধানমন্ত্রী গরীব মানুষের মোবাইলে টাকা পাঠাবে। জানা যায়, জাহাঙ্গীর হোসেন মহেন্দ্রনগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ও ওয়ার্ড বিএনপির সভাপতি।এ বিষয়ে ইউপি সদস্য জাহাঙ্গীর হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্ঠা করলে তিনি ফোন রিসিভ করেননি।

মহেন্দ্রনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মানবিক সহায়তা কর্মসূচির তালিকায় একই পরিবারের একাধিক ব্যাক্তি,স্বচ্ছল ব্যাক্তি ও সুবিধাভুগির নাম পাওয়া গেলেও ইউপি সদস্য ওহাব আলী জানান আমার দেওয়া তালিকায় কোনো সমস্যা নেই তবে স্থানীয় আওয়ামীলীগ নেতাদের দেওয়া তালিকায় একাধিক সমস্যা রয়েছে যা আমি সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে জানিয়েছি।

আদিতমারি উপজেলা নির্বাহী অফিসার মনছুর উদ্দিন বলেন, আমরা প্রাথমিক যাচাই-বাছাইয়ে প্রত্যেক ইউনিয়ন প্রতি প্রায় দেড় শতাধিক ব্যাক্তির তালিকায় সমস্যা পেয়েছি যা পরবর্তীতে সংশোধন করে সফটওয়ারে আপলোড করা হয়েছে। এ বিষয়ে লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়ের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্ঠা করলে তিনি ফোন রিসিভ করেননি।

জেলা প্রশাসক আবু জাফর বলেন, মুজিববর্ষে করোনা ক্ষতিগ্রস্থদের মাঝে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে যে আর্থিক সহযোগিতা করা হবে তা আমরা যাচাই বাচাই করে সফটওয়ারে আপলোড করার নির্দেশনা দিয়েছি সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের। তারপরেও কোনো অভিযোগ পেলে তদন্ত করে ব্যাবস্থা গ্রহন করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × 5 =