দুর্নীতিবাজ, ঘুষখোর মাদকাসক্তদের বিরুদ্ধে শাস্তির উদ্যোগ

0
479

জনবান্ধব ও ভাবমূর্তি উজ্জ্বল করে তোলার পরিকল্পনা নিয়ে পুলিশ বাহিনীতে শুদ্ধি অভিযান শুরু করছে সরকার। শুদ্ধি অভিযানের অংশ হিসেবে কক্সবাজার জেলায় একযোগে দেড় হাজার পুলিশকে বদলি ও দেড় হাজার পুলিশকে নিয়োগসহ তিন হাজার পুলিশের বদলি করার বিষয়টি প্রশংসার জোয়ারে ভাসছে। সারাদেশে ঘুষখোর, দুর্নীতিবাজ, মাদকাসক্ত, মাদক কারবারসহ বিভিন্ন ধরনের পুলিশ সদস্যদের তালিকা তৈরি করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। পুলিশে কর্মরত মাদকাসক্তদের ডোপটেস্ট করার শুরুতেই ঢাকা মহানগর পুলিশে ২৬ জনের পজিটিভ পাওয়ার পর তাদের চাকরিচ্যুত করার প্রক্রিয়া শুরু করেছে পুলিশ প্রশাসন।

মানবিক পুলিশ হিসেবে বিদেশের মডেলে ঢেলে সাজানো হচ্ছে পুলিশ বাহিনী। প্রাণঘাতী করোনার সময়ে মানবিক পুলিশ হিসেবে সুনাম কুড়িয়ে অনেক পুলিশ বাহিনীর কর্মকর্তাই রয়েছেন। সেই তালিকায় নাম লিখিয়েছেন বরগুনা জেলার জনবান্ধব পুলিশ সুপার মো: মারুফ হোসেন (পিপিএম) তার জনবান্ধব কর্মকান্ডে উন্নত ভাবমূর্তি তৈরি হয়েছে পুলিশ বাহিনীর। এরকম জনবান্ধব পুলিশ প্রশাসন জনগন প্রতিটা জেলায় প্রত্যাশা করে, আজ সর্বমহলে এমনই মত পোষন করে। আবার কিছু বির্তকিত পুলিশ প্রশাসন তাদের বির্তকিত কর্মকান্ডের কারনে তিরষ্কার পাচ্ছেন। যেমন কক্সবাজারে সেনাবাহিনীর মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকান্ড, কক্সবাজার জেলার মাদকের সঙ্গে এক শ্রেণীর আইনশৃঙ্খলা বাহিনীর সম্পৃক্ততা, মাদক বা ইয়াবা কারবারের নামে ক্রসফায়ার বা বন্ধুকযুদ্ধের ঘটনাবলী ইমেজ সঙ্কটের মধ্যে ফেলে। কিন্তু কক্সবাজার জেলায় একযোগে তিন হাজার পুলিশকে বদলি ও নিয়োগ দানের মতো সাহসী পদক্ষেপের ঘটনাটি পুলিশ প্রশাসন তথা সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

‘৭১ সালে দেশের স্বাধীনতার পর বিগত ৪৯ বছরে দেশের কোন জেলায় একযোগে এত বিপুলসংখ্যক পুলিশকে বদলি ও নিয়োগদানের ঘটনাটি পুলিশ বাহিনীতে অপরাধে জড়িত পুলিশ সদস্যদের জন্য কঠোর বার্তা বলে মনে করা হচ্ছে।
পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, গত ৩১ জুলাই ঈদ-উল-আজহার আগের রাতে কক্সবাজারের মেরিনড্রাইভ রোডে পুলিশের গুলিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানকে হত্যাকান্ডের পর পুলিশের ভাবমূর্তি উদ্ধারের প্রয়োজন দেখা দিলে টেকনাফ থানার ওসি প্রদীপ দাশ, পরিদর্শক লিয়াকতসহ ১১ জনকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। মামলা হয়েছে তাদের বিরুদ্ধে আইনের উর্দ্ধে কেউ নন সেটি আবার প্রমান করলো রাষ্ট্র প্রধান শেখ হাসিনা। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। এই প্রক্রিয়ার মধ্যেই একযোগে এত ব্যাপক সংখ্যক পুলিশের বদলি ও নিয়োগ দেয়ার

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =