তাহাজ্জুদের নামাজ সুন্নাত নাকি নফল

0
1351

অনেক দ্বীনী ভাই এবং বোন প্রশ্ন করে থাকেন, তাহাজ্জুদের নামাজ সুন্নাত নাকি নফল, সুন্নাত দুই প্রকার সুন্নাতে মুয়াক্কাদা এবং সুন্নাতে গায়রে মুয়াক্কাদা। রাসূল সাঃ জীবদ্দশায় (ফরজ এবং ওয়াজিব নামাজ ব্যতীত) যে নামাজগুলো নিয়মিত পড়েছেন সেই নামাজকে সুন্নাতে মুয়াক্কাদা বলা হয় এবং যে নামাজগুলো মাঝে মাঝে পড়েছেন আবার মাঝে মাঝে ছেড়েছেন তাকে সুন্নাতে গায়রে মুয়াক্কাদা বলা হয়। সুন্নাতে মুয়াক্কাদা আদায় করলে সওয়াব হয় এবং তা ত্যাগ করলে গুনাহ হয়। পক্ষান্তরে সুন্নাতে গায়রে মুয়াক্কাদা আদায় করলে সওয়াব হয় কিন্তু তা ত্যাগ করলে গুনাহ হয় না।

অনুরূপভাবে নফল আমল আদায় করা হলে সওয়াব হয়, কিন্তু তা আদায় করা না হলে গুনাহ হয় না৷ সুতরাং বলা যায়, সুন্নাতে গায়রে মুয়াক্কাদার আরেক নাম হচ্ছে নফল কিংবা নফলের আরেক নাম হচ্ছে সুন্নাতে গায়রে মুয়াক্কাদা। তাই এই বিষয়টি নিয়ে এতো বিভ্রান্তি ছড়ানোর কোনো প্রয়োজন নেই। তাহাজ্জুদের নামাজ হচ্ছে সুন্নাতে গায়রে মুয়াক্কাদা অর্থাৎ সর্বশ্রেষ্ঠ নফল নামাজ। তাই উক্ত নামাজ সুন্নাতের নিয়ত করেও পড়া যাবে, আবার নফলের নিয়ত করেও পড়া যাবে ইন শা আল্লাহ। নিয়তের ক্ষেত্রে আরবীতে কিংবা বাংলায় উচ্চারণ করে নিয়ত করার কোনো প্রয়োজন নেই, মনে মনে স্মরণ করবেন তাহাজ্জুদের দুই রাকাআত নামাজ আদায় করছি।

অনেকে বলে থাকেন, তাহাজ্জুদের নামাজ নিয়মিত পড়লে সুন্নাত এবং মাঝে মাঝে পড়লে নফল। এইসব কথার কোনো ভিত্তি নেই! এগুলো ভ্রান্ত কথা-বার্তা। তাই এইধরনের কথা বলা কিংবা প্রচার করা থেকে বিরত থাকুন। আল্লাহ তা’য়ালা আমাদের সকলকে সহি বুঝ দান করুন এবং তাহাজ্জুদ নামাজ আদায় করার তৌফিক দান করুন, আমিন

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nine − eight =