রাজধানীতে র‍্যাবের অভিযানে প্রত্নতাত্ত্বিক মূর্তি উদ্ধার ০৩ পাচারকারী আটক

0
1160

আরিফুল ইসলাম ঢাকা: রাজধানীর বনানী এলাকায় অভিযান চা‌লি‌য়ে কোটি টাকা মূল্যের কষ্টি পাথরের প্রত্নতাত্ত্বিক মূর্তি উদ্ধারসহ পাচারকারী চক্রের তিন সদস্যকে আটক করেছে র‍্যাব-১০। গত বুধবার (২৩ ডিসেম্বর ২০২০) আনুমনিক সন্ধ্যা ০৬.০৫ ঘটিকায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল এ অভিযান পরিচালনা করে। র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকেই জঙ্গী,সংঘবদ্ধ অপরাধী, খুনী, ধর্ষক, সাইবার অপরাধী, ছিনতাইকারী, মাদক ব্যবসায়ী,অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে। এছাড়াও র‌্যাব বিভিন্ন মামলার ছায়া তদন্তসহ দেশীয় সম্পদ রক্ষার্থে অপরাধীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার

মাধ্যমে অগ্রনী ভূমিকা পালন করছে। এরই ধারাবাহিকতায় গত ২৩ ডিসেম্বর ২০২০ খ্রিঃ তারিখ আনুমনিক ১৮.০৫ ঘটিকার র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল ডিএমপি ঢাকার বনানী থানাধীন আমতলী এলাকার জল খাবার রেস্তোরায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে কোটি টাকা মূল্যের ০১টি প্রাচীন দুর্লভ কষ্টি পাথরের হস্তনির্মিত দূর্লব মূর্তি উদ্ধারসহ ০৩ জন মূর্তি পাচারকারীকে গ্রেফতার করে।

উদ্ধারকৃত মুর্তিটি কালো রংয়ের, যার দৈর্ঘ্য আনুমনিক ১৫.৫ ইঞ্চি এবং ওজন ১০ কেজি। গ্রেফতারকৃত পাচারকারীরা হলেন মোঃ আলাউদ্দিন (৩৫), পিতা- মৃত আবুল হোসেন, সাং- বাশগাড়ী, থানা- রায়পুরা, জেলা- নরসিংদী, ও মোঃ বিল্লাল হোসেন (৬০), পিতা- মৃত গাজী, সাং- খারঘর, থানা- নবীনগর, জেলা- ব্রাক্ষণবাড়ীয়া এবং মোঃ দ্বীন ইসলাম @ মনা (১৮), পিতা- মৃত গোলাপ মিয়া, সাং- বাশগাড়ী, থানা- রায়পুরা, জেলা- নরসিংদী বলে জানা যায়। এসময়ে তাদের নিকট হতে ০৩ টি মোবাইল ফোন জব্দ করা হয়।

র‍্যাব সূত্রে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন স্থান থেকে প্রত্নতাত্ত্বিক নিদর্শন অবৈধভাবে সংগ্রহ করে দেশ-বিদেশের বিভিন্ন এলাকায় পাচার করে আসছিল। গ্রেফতারকৃত ব্যক্তিরা মূর্তি পাচারকারী চক্রের সক্রিয় সদস্য। তারা পরস্পর যোগসাজসে উক্ত মূর্তিটিকে বিদেশে পাচারের উদ্দেশ্যে নিজেদের হেফাজতে রেখেছিল। উদ্ধারকৃত কষ্টি পাথরটির আনুমানিক মূল্য কোটি টাকা। গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × 4 =