অগ্নি দুর্ঘটনায় পানি সরবরাহে ওয়াসা-ফায়ার সার্ভিস সমঝোতা

0
343

অগ্নি দুর্ঘটনায় পর্যাপ্ত পানি সরবরাহ নিশ্চিত করতে ঢাকা ওয়াসার সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ঢাকার কারওয়ানবাজারের ওয়াসা কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। ফায়ার সার্ভিসের পক্ষে পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল জিল্লুর রহমান এবং ঢাকা ওয়াসার পক্ষে সংস্থার প্রধান প্রকৌশলী মো. কামরুল হাসান চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় ফায়ার সার্ভিস অধিদফতরের সহকারী পরিচালক (অপারেশন) মো. আব্দুল হালিম এবং ঢাকার সহকারী পরিচালক মো. ছালেহ্ উদ্দিনসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী এখন থেকে কোথাও অগ্নি দুর্ঘটনা সংঘটিত হলে ফায়ার সার্ভিসের চাহিদা অনুযায়ী ঢাকা ওয়াসা সংশ্লিষ্ট জোন থেকে দুর্ঘটনাস্থলে পানিভর্তি লরি পাঠাবে। আগুন না নেভানো পর্যন্ত পানি সরবরাহ অব্যাহত থাকবে। এতে ফায়ার সার্ভিসকর্মীদের পানির স্বল্পতা সংক্রান্ত সমস্যা নিরসন হবে।

২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি অগ্নি দুর্ঘটনা প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও মোকাবিলার সমস্যা সমাধানে সুপারিশমালা প্রণয়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) ড. মো. শামসুল আরেফিনের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়।

ওই সভার সিদ্ধান্তের ধারাবাহিকতায় অগ্নিনির্বাপণে পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর এবং ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের এই উদ্যোগ গ্রহণ করা হয়।

দ্রুত অগ্নিনির্বাপণ করার ক্ষেত্রে এটি কার্যকর উদ্যোগ এবং এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে বলে মত পোষণ করে উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × one =