শিক্ষার্থীদের চার দফা দাবিতে শাহবাগে সড়ক অবরোধ

0
292

আরিফুল ইসলাম: পরীক্ষা ছাড়াই ‘অটো পাস’সহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

এতে শাহবাগ ও আশপাশের সড়কে যান চলাচল বন্ধহয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে ।

রবিবার (০৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এতে অংশ গ্রহণ করেছেন।

বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীরা “শেখ মুজিবের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই”, “এক দেশে দুই নীতি চলবে না চলবে না”- এসব স্লোগান দিচ্ছেন।

শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে আছে- কোনোভাবেই এক বছরের ক্ষতি মানা হবে না। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিতে হবে। সব ধরনের অতিরিক্ত ফি প্রত্যাহার করতে হবে এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করতে হবে। ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ সব প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে।

শিক্ষার্থীরা বলেন, করোনায় দেশের সবকিছু এলোমেলো করে দিয়েছে, দোটানায় ফেলেছে আমাদের। অবিলম্বে আমাদের ‘অটো পাস’ দিতে হবে। অতিরিক্ত ফি আদায় ও সেমিস্টার ফি কমাতে হবে। বিভিন্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বাড়াতে হবে।

এর আগে, গত ৩ ফেব্রুয়ারি চার দফা দাবিতে সারা দেশে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন পলিটেকনিক শিক্ষার্থীরা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

seven − 5 =