দ্রুত আশুলিয়া ও কেরানীগঞ্জ স্যাটেলাইট টাউন গড়ে তোলার সুপারিশ

0
474

রাজধানীর আশুলিয়া ও কেরানীগঞ্জ স্যাটেলাইট টাউন দ্রুততার সঙ্গে গড়ে তোলার সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির বৈঠকে জানানো হয়েছে, তুরাগ নদীর তীরবর্তী এলাকায় বন্যাপ্রবাহ এলাকা সংরক্ষণ রেখে পরিকল্পিত নগর গড়ে তোলার জন্য ‘বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প’ এবং কেরানীগঞ্জে ‘ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি প্রকল্প’ নামে দুটি প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোশাররফ হোসেন। বৈঠকে কমিটি সদস্য মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, প্রকল্প দুটির অগ্রগতি সন্তোষজনক নয়। চীনা একটি প্রতিষ্ঠান আশুলিয়ার প্রজেক্টে আগ্রহ প্রকাশ করেছে বলে আমাদের জানানো হয়েছে। যেভাবেই হোক এটা দ্রুত বাস্তবায়ন করতে হবে। তাই বৈঠকে প্রকল্প দুটির গতি বাড়াতে নির্দেশনা দেয়া হয়েছে। রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) নিজেই এটি বাস্তবায়ন করতে পারে বলে জানান তিনি।

কমিটি সূত্র জানায়, বৈঠকে চলমান প্রকল্পগুলো নির্দিষ্ট মেয়াদে সম্পন্ন করার তাগিদ দিয়েছে কমিটি। আর ঢাকার আশপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার পরামর্শ দিয়েছে। বৈঠকে মিরপুরে বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি নতুন প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্প এবং স্বপ্ননগর সরেজমিনে পরিদর্শন করতে বলা হয়েছে।

বৈঠকে চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত মাস্টার প্ল্যান সময়োপযোগী করে পুনঃমাস্টার প্ল্যান প্রণয়নের সুপারিশ করা হয়। এছাড়া চট্টগ্রামের জিইসি মোড়ে বাণিজ্যিক কাম আবাসিক প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত নিতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 1 =