ছাতকে খাল খনন প্রকল্পে অনিয়মের অভিযোগ

0
561

প্রতিনিধি,সুনামগঞ্জ:সুনামগঞ্জের ছাতকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক খাল খনন প্রকল্পে নানান অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সংশ্লিষ্ট ঠিকাদাররা খুব ধীরগতিতে খালটির খননের কাজ করছে। নামমাত্র কাজ করে এই খনন প্রকল্পের পুরো টাকা হাতিয়ে নেওয়ার পায়তারা করা হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। এব্যাপারে খোঁজ নিয়ে জানা যায়- সম্প্রতি জেলার ছাতক উপজেলার নোয়ারাই ইউনিয়নের গোলাদাইড় নামক এলাকায় ৩ কিলোমিটার দৈর্ঘ্যের একটি খাল খননের কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। আর এই খাল খননের দায়িত্ব পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গুড ম্যান এন্টারপ্রাইজ। কার্যাদেশ অনুযায়ী খালের তলদেশের দৈর্ঘ্য ১৪ ফুট প্রসস্থ্য করণের কথা থাকলেও করা হয়েছে মাত্র ৫ থেকে ৬ ফুট।

আর ৩ থেকে যথাক্রমে ১৫ ফুট পর্যন্ত খালের গভীরতার কথা থাকলেও এক্ষেত্রে ১ থেকে ৩-৪ ফুট গভীরতায় খাল খনন করা হচ্ছে। এই খাল খনন প্রকল্পের জন্য সরকার কর্তৃক বরাদ্ধ দেওয়া হয়েছে ৪৭ লক্ষ টাকা। কিন্তু ঠিকাদাররা বিভিন্ন অনিয়মের মাধ্যমে নামমাত্র কাজ করে ১৫ থেকে ২০ লক্ষ টাকার মধ্যে পুরো খাল খননের কাজ সেড়ে ফেলার চেষ্টা করছে বলে জানাগেছে।

নামপ্রকাশ না করার শর্তে গোলাদাইড় খাল সংলগ্ন এলাকার স্থানীয় বাসিন্দারা বলেন- গোলাদাইড় খাল খননের নামে চলছে পুকুর চুরির মতো ঘটনা। কাজে মান দেখে মনে হচ্ছে ঠিকাদাররা মেঘ-বৃষ্টির অপেক্ষায় রয়েছে। কারণ খাল খননের কাজ চলছে খুবই ধীরগতিতে। তাই জরুরী ভিত্তিতে এব্যাপারে সরকারের সংশ্লিস্ট উপরস্থ কর্মকর্তাদের সুদৃষ্ঠি কামনা করছেন এলাকার সর্বস্থরের জনসাধারণ।

এব্যাপারে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী খালিদ হাসান সাংবাদিকদের বলেন- ছাতকের গোলাদাইড় খাল খনন প্রকল্পে সরকার কর্তৃক ৪৭ লক্ষ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে। যদি এই প্রকল্প নিয়ে কোন প্রকার অনিয়ম ও দূর্নীতি হয়, তাহলে খাল খননের সাথে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

thirteen − seven =