বিভিন্ন নেটওয়ার্কের সাথে দলিত ও আদিবাসী জনগোষ্ঠীর ইস্যুতে এক মত বিনিময় সভা

0
354

নিজস্ব প্রতিবেদক : ৯ জুন বেলা ১১টার সময় ঠাকুরগাঁয়ের রাণীশংকৈল উপজেলায় ইএসডিও প্রেমদীপ প্রকল্পের আয়োজনে হেকস্ইপার এর সহযোগীতায় সমমনা বিভিন্ন মানবাধিকারসংস্থা ও নেটওয়ার্কের সাথে দলিত ও আদিবাসী জনগোষ্ঠীর ইস্যুতে এক মতবিনিময় সভারাণীশংকৈল ইএস ডিও অফিস হলরুমে অনুষ্ঠিত হয়।আদিবাসী সমাজ উন্নয়ন ফোরামের প্রধান উপদেষ্টা জনাব মোঃ তাজুলইসলাম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইএসডিও প্রেমদীপ প্রকল্পের উপজেলা ম্যানেজার মোঃখায়রুল আলম।আরও বক্তব্য রাখেন আহাম্ম হোসেন বিপ্লব সভাপতি মানবাধিকার কমিশন রাণীশংকৈল ইপিনাকিস্কু,সাধারন সম্পাদকসাশু, সেজ্যুতি টুডু সাধারণসম্পাদক এনএন এম সি,মোঃআনোয়ারুল ইসলাম প্রভাষক রাণীশংকৈল ডিগ্রীকলেজ, অনুপবসাকসাঃ সম্পাদকহিন্দু বৌদ্ধ,খ্রিষ্টান ঐক্য পরিষদ, প্রশান্ত বসাক প্রভাষক ও পরিচালক সংঙ্গীত বিদ্যালয় রাণীশংকৈল ।

এ সময় বাংলাদেশ ভুমি আন্দোলনের কেন্দ্রীয় সহ-সাঃসম্পাদক মোঃমুজিবুররহমান বলেন খাস জমির অধিকার ভূমিহীন জনতা’র সেই সাথে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের শ্লোগানে মুখরিত করে তুলেন তিনি ।

আগে হবে পূর্ণ বাসন পরে করতে হবে উন্নয়ন এই শ্লোগানগুলোর ধারাতে মূখরিত করে সকলের সামনে উপস্থাপন করে বলেন রাষ্ট্রের কাছে আমাদের মৌলিক পাঁচটি দাবি আদায় করতে হবে রাষ্ট্র দেয়ার জন্য আছে তবে কিছু রাস্তা যেনে সঠিক ভাবে অগ্রসর হতে হবে ।

আমাদের এই পাঁচটি দাবি হচ্ছে  খাদ্য,বস্ত্র, বাসস্থান, শিক্ষা এবং চিকিৎসা এই দাবি গুলোর জন্য প্রয়োজনে আন্দোলন করতে হবে ।তবে আরো বলা বাহুল্য যে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা সেই দাবি গুলো ধারাবাহিকতা ভাবে ধীরে ধীরে তা পূরণ করার চেষ্টা চালাচ্ছে ।

এছাড়াও উপস্থিত ছিলেন- সুজনমুরমু, মজাইপাহান, পরেশ চন্দ্র দাস, পারুল দাস, রুবেল দাস,আদুরীসরেন। সভায়বিভিন্ন নেটওয়ার্কের নেতারা দলিত ও আদিবাসীদের ইস্যুতে এক সাথে কাজ করার সিদ্ধান্তে উপনিত হই।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

16 − nine =