কাফের লিখা থাকলেও দাজ্জালকে কেন মানুষ চিনতে পারবেনা

0
682

একদা এক বালক একজন আলেমকে একটি প্রশ্ন করে। “দাজ্জালের কপালে তো কাফের লেখা থাকবে। আমরা এতোটাই নির্বোধ হবো যে দেখেও চিনতে পারবো না?” উত্তরে তিনি বলেন, “Cigarette এর Packet এও লেখা থাকে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু তা দেখে কি মানুষ Cigarette খাওয়া ছেড়ে দিছে?” এর প্রধান কারণ Dependency. হাদীসে আছে, দাজ্জাল এর আগমনের পূর্বের ৩বছর দুর্ভিক্ষ (প্রচুর ক্ষরা ও অনাবৃষ্টি) দেখা দিবে। এমন এক কঠিন অবস্থায় যদি কেউ এসে আমাদের এই দরকারি Worldly জিনিসগুলি Provide করে এবং বিনিময়ে আমাদের ঈমান কিনতে চায়, আমরা কয়জন এতটা শক্তিশালী ঈমানের অধিকারী যে এই ফাঁদে পা দিবো না? নিজেই নিজেকে প্রশ্ন করি। আমরা তো গান-বাজনা, Haram Relationships, গালি-গালাজ এইসব ছোট খাটো ফিতনা (দাজ্জালের ফিতনার তুলনায়) থেকেই নিজেদের বাঁচাতে পারি না।

অথচ আদম ( ﻋﻠﻴﻪ ﺍﻟﺴﻼﻡ ) থেকে কিয়ামত পর্যন্ত সবচেয়ে বড় ফিতনা হলো দাজ্জালের ফিতনা। কিন্তু তা থেকে বাঁচার জন্য আমাদের কোনো মাথাব্যাথাই নাই, Initiative নেওয়া তো অনেক দূরের কথা। দাজ্জালের কপালে লেখা কাফের শুধুমাত্র তারাই পড়তে পারবে এবং বেঁচে থাকতে পারবে, যারা মজবুত ঈমানের অধিকারী। আপনি Arabic Language এ Top Degree ধারী হলেও তা পড়তে পারবেন না, যদি না ঈমান না থাকে।

তাই আমাদের সকলের উচিত এই ফিতনার থেকে আল্লাহর কাছে সাহায্য চাওয়া। সালাতের শেষ বৈঠকে তাশাহহুদ ও দুরূদ পড়ার পর আল্লাহর কাছে এই ফিতনা থেকে আশ্রয় চাওয়া। নিজের ঈমানের উপর কাজ করা।

কিয়ামতের ১০টি বড় আলামতের একটি হলো দাজ্জাল এবং এই ১০টি আলামত এত দ্রুত একটার পর একটা আসতে থাকবে যে তখন আর মানুষ তার ঈমান Develop করার মতো সময় পাবে না। তাই সময় থাকতে আমাদের উচিত নিজেদের ঈমানকে আরো মজবুতির দিকে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া।

জুমার দিন সূরা কাহাফ তিলাওয়াত করা, প্রথম ও শেষ ১০ আয়াত সম্ভব হলে মুখস্ত করা। মানুষকে দাজ্জাল সম্পর্কে সচেতন করা। নিজেকে ছোট বড় সব ধরনের গুনাহ্ থেকে বিরত রাখার চেষ্টা করা এবং এই প্রত্যেকটি কাজ যেনো আমরা করতে পারি সেজন্য আল্লাহর কাছে সাহায্য চাওয়া।

ঈমান আছে ভাই কিন্তু নামাজ পড়ি না,

জানি পর্দা করা উচিত কিন্তু পর্দা করি না,

প্রেম করতেছি বিয়ে করার জন্য, বিষয়টি এমন তামাক পাতা সিগারেটের মধ্যে তামাক পাতা যখন পুড়িয়ে খাচ্ছি তখন হারাম কিন্তু পানের সাথে চাবাই খাচ্ছি সেটা হালাল?

গান না শুনলে শুনবো কি? নবী বলেছেন হারাম আর আপনি?

আরে ভাই দাজ্জাল আসলে দেখা যাবে;দাজ্জাল আসতে দেরী আছে!

এখনো কি বয়স হইছে নাকি Practising Muslim হওয়ার?

বৃদ্ধ হলে দাঁড়ি রাখবে যুবক বয়সে কিসের দাঁড়ি রাখা? লম্বা দাঁড়ি দেখতে সুন্দর লাগে না তাই দাঁড়ি ছোট করে খোঁচা খোঁচা করে কাটা!

আগে পড়াশোনা শেষ করে বিয়ে শাদী করি; তারপর ৫০ এর দিকে হজ্ব করার পর পাক্কা মুমিন হওয়ার Future Planning – এমন আরো শত সহস্র মুখরোচক অজুহাত থেকে বের হয়ে আসা। এগুলো শয়তানের ধোঁকা ছাড়া আর কিছুই নয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

15 + ten =