জমির দালাল পেয়ার আলী ও মোশারফের দলিল জালিয়া তিতে আব্দুল মান্নানের কোটি টাকার জমি দখলদারদের কবলে

0
455

জমির দালাল-ভূমিদস্যুদের প্রতারণা এবং জালিয়াতির ফলে কয়েক কোটি টাকা মূল্যের ভূ-সম্পত্তি হারাতে বসেছেন আব্দুল মান্নানের ওয়ারিশগণ । রাজধানী ঢাকার কদমতলী থানাধীন(পলাশপুর,গ্যাস রোড,বাগান বাড়ি)দনিয়া মৌজার সিএস পর্চা অনুযায়ী ১৬৮০ নং দাগের ৫৫ শতাংশ জমির মালিক ছিলেন যজ্ঞেশ্বর মন্ডল নামে সনাতন ধর্মবলম্বীর একজন ভদ্রলোক।পর্চা অনুযায়ী যার বিবরণ নিম্নরূপ: (জেলা: ঢাকা, থানা: কেরানীগঞ্জ, মৌজা: দনিয়া, জেএল নং ৩৩৩, তৌজি নং ১০৭, খতিয়ান নং ২২০, ‌‌দাগ নং ১৬৮০) 

১৯৬০ সালে যগেশ্বর মন্ডল, পিতা: রাম চন্দ্র মন্ডল, আব্দুল মান্নান -পিতা: মৃত আব্দুল জব্বার এর কাছে এই ৫৫ শতাংশ জমি সাফ কবলা রেজিস্ট্রি দলিল করে বিক্রয় করে (দলিল নং ১০৪৩) জমির মালিকানা দখল আব্দুল মান্নানকে বুঝিয়ে দেন। বিপত্তি বাধে, সাফ কবলা রেজিস্ট্রি দলিলে সিএস দাগ নং ১৬৮০ না লিখে – দলিল লেখক ভুলক্রমে ১৬৮০ স্থলে ১৮৬০ লিখে যা তৎকালীন সাব রেজিস্ট্রারের চোখ এড়িয়ে দলিলটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যায়।

এই ৬ এর স্থলে ৮, আর ৮ এর স্হলে ৬ আগে-পরে হয়ে যাওয়ায় আজ আব্দুল মান্নানের ওয়ারিশগণ ভূমির দখল থেকে বিতাড়িত হয়ে দ্বারে দ্বারে ঘুরছে।আর এই ভুলের সুযোগের পূর্ণ ফায়দা লুটেছে ভূমিদস্যু ও দখলদার দালালরা। ঘটনার বিবরনীতে জানা যায়, যগেশ্বর মন্ডল থেকে আব্দুল মান্নানের ক্রয় কৃত জমির দলিলে জেএলনং৩৩৩, তৌজি নং ১০৭, খতিয়ান নং ২২০, এবং দাগ নং ১৮৬০ লেখা রয়েছে। এখানে দাগ নম্বর লেখা ভুল হলেও সিএস পর্চার একটি গুরুত্বপূর্ণ কলাম হচ্ছে “উত্তর সীমানা” যেখানে দাগের উত্তর দিকের জমির মালিকের নাম লেখা থাকে যা সিএস পর্চায় উল্লেখিত “শ্রী নিবাস মন্ডল” এর নাম আব্দুল মান্নানের দলিলের উত্তর সীমানার মালিকের সাথে পুরোপুরি মিলে যায়। পর্চায় “জমির রকম” এর কলামে এই জমিকে “নাল” জমি হিসেবে উল্লেখ করে যা দলিলের সাথে হুবহু মিলে যায়। এতে নিশ্চিত হওয়া যায় যে, দলিল লেখক ১৬৮০ লিখতে গিয়ে ভুলক্রমে ১৮৬০ লিখে ফেলেছে। 

এখানে উল্লেখ্য যে,১৯৫৬ হতে ১৯৬২ সাল পর্যন্ত সরকার কর্তৃক যে ভূমি জরিপ (State Acquistion Survey) এসএ পরিচালিত হয়- তাতে জমিতে দখলে থাকা জমির মালিক আব্দুল মান্নানের নাম এসএ পর্চায় অন্তর্ভুক্ত হয়। পূর্ণ ৫৫ শতাংশ জমি ভোগ দখল থাকা অবস্থায় আব্দুল মান্নান কমিনা বিবি নামে একজন মহিলার কাছে ১৯৭২ সালে ৩০ শতাংশ জমি সাফ কবলা রেজিস্ট্রি দলিল করে বিক্রয় করে ঐ জমির প্রতি নিঃশর্তবান হন (দলিল নং ২০১৪৭) ।

এখানেও সেই একই ভুল। যেহেতু আব্দুল মান্নানের দলিলে লেখা ছিল সিএস দাগ নং১৮৬০। 

অতএব কমিনা বিবির খরিদ করা দলিলেও লেখা হলো সিএস দাগ নং ১৮৬০। যেহেতু জমি ক্রয় বিক্রয়ের কিছু দিন পর আব্দুল মান্নান কমিনা বিবি কে বিয়ে করেন সেহেতু দলিলের সিএস দাগের ভুল তাদের জমি ভোগ দখলে কোনো প্রভাবই পড়েনি। তারা উভয়েই (৩০+২৫)= ৫৫ শতাংশ জমির মালিকানা একত্রে ভোগ করতে থাকেন। এমতাবস্থায় স্বাধীন বাংলাদেশের সরকার কর্তৃক আর এস রেকর্ড আসলে কমিনা বিবির নাম আরএস রেকর্ড এ অন্তর্ভুক্ত হয়। জমির পরিমাণ ৩০ শতাংশ। নতুন দাগ নম্বর হয় ৩৬৮২। 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 + eighteen =