অবিবাহিত অন্তঃসত্ত্বা এই সাংবাদিক, তালেবানের প্রশংসায় কেন পঞ্চমুখ?

0
451

তালেবান বলেছে, ‘কেবল লোকজনকে বলবেন আপনি বিবাহিত। যদি অস্বস্তিকর কোনো কিছু হয়, আমাদের ডাকবেন। দুশ্চিন্তার কিছু নেই।’নারী অধিকার প্রশ্নে যখন আন্তর্জাতিক চাপে জেরবার আফগানিস্তানের তালেবান শাসকগোষ্ঠী, তখন ভিন্ন এক বার্তা দিচ্ছেন অবিবাহিত অন্তঃসত্ত্বা এক কিউই সাংবাদিক।

করোনায় কোয়ারেন্টাইন বিধিনিষেধের কারণে আলজাজিরা থেকে সদ্য পদত্যাগ করা শার্লট বেলিসকে দেশে ফিরতে দেয়নি নিউজিল্যান্ড। তখন বাধ্য হয়ে তালেবানের কাছে সাহায্য চান তিনি।নিউজিল্যান্ড হেরাল্ড-এ শনিবার প্রকাশিত এক কলামে বেলিস বলেন, ‘নির্মম স্ববিরোধী বিষয়’ হলো- একসময় নারীদের প্রতি আচরণের জন্য তিনি তালেবানকে যে প্রশ্ন করেছেন এবং আজ তাকে সেই একই প্রশ্ন করতে হচ্ছে নিজ সরকারকে।

‘যখন তালেবান তোমাকে- একজন অন্তঃসত্ত্বা, অবিবাহিত নারীকে নিরাপদ আশ্রয় দেয়, তখন তুমি বুঝতে পারো তুমি এক তালগোল পাকানো অবস্থায় রয়েছ’ যোগ করেন এই সাংবাদিক।

নিউজিল্যান্ডের কভিড-১৯ রেসপন্স মন্ত্রী ক্রিস হিপকিন্স হেরাল্ডকে জানান, বেলিসের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কি-না কর্মকর্তাদের তা খতিয়ে দেখতে বলেছে তার দপ্তর, যেখানে ‘শুরুতেই মনে হয়েছে আরও ব্যাখ্যার প্রয়োজন রয়েছে’।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মহামারী চলাকালে ভাইরাসের সংক্রমণ ন্যূনতম পর্যায়ে রাখতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড। দেশটির ৫০ লাখ মানুষের মধ্যে করোনায় মাত্র ৫২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কিন্তু নাগরিকদের দেশে ফিরলে সামরিক বাহিনী পরিচালিত কোয়ারেন্টাইন হোটেলে ১০ দিন আইসোলেশনে থাকার বাধ্যবাধকতা রয়েছে। এতে দেশে ফিরতে হাজার হাজার মানুষ অপেক্ষমাণ থাকায় জট সৃষ্টি হয়েছে।

বিদেশে মারাত্মক পরিস্থিতির মধ্যে আটকে পড়া নাগরিকদের ঘটনাগুলো প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ও তার সরকারের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

গত বছর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সময় আলজাজিরার প্রতিবেদক হিসেবে কাজ করেছিলেন বেলিস। ওই সময় নারী ও কিশোরীদের সঙ্গে আচরণ নিয়ে তালেবান নেতাদের প্রশ্ন করে আন্তর্জাতিক মনযোগ আকর্ষণ করেন তিনি।

বেলিস শনিবার তার কলামে লিখেন, তিনি সেপ্টেম্বরে কাতার ফিরে আসেন এবং বুঝতে পারেন তিনি তার সঙ্গী ফ্রিল্যান্স ফটোগ্রাফার জিম হুইলেব্রোকের সন্তানের মা হতে যাচ্ছেন। জিম নিউইয়র্ক টাইমসের কন্ট্রিবিউটর।

নিজের গর্ভধারণকে ‘অলৌকিক’ আখ্যা দিয়েছেন এই সাংবাদিক। কারণ, এর আগে চিকিৎসক তাকে বলেছিলেন, তিনি মা হতে পারবেন না। মে মাসে কন্যাসন্তান জন্ম দিতে যাচ্ছেন বেলিস।

তিনি জানান, গত নভেম্বরে আলজাজিরা থেকে পদত্যাগ করার পর এই দম্পতি জিমের নিজ দেশ বেলজিয়ামে চলে যান। কিন্তু সেখানে বেলিসের দীর্ঘদিন অবস্থানের সুযোগ নেই, কারণ তিনি দেশটির নাগরিক নন। অন্য একমাত্র যে দেশটির তাদের দুজনের ভিসা আছে, সেটা হলো আফগানিস্তান।

বেলিস বলেন, তিনি সিনিয়র তালেবান নেতাদের সঙ্গে কথা বলেন, যারা তাকে বলেছেন- যদি তিনি আফগানিস্তানে ফেরেন, সেখানে ভালো থাকবেন।

তারা তাকে বলেছেন, ‘কেবল লোকজনকে বলবেন আপনি বিবাহিত। যদি অস্বস্তিকর কোনো কিছু হয়, আমাদের ডাকবেন। দুশ্চিন্তার কিছু নেই।’

বেলিস আরও বলেন, আফগানিস্তানে নিউজিল্যান্ড কর্তৃপক্ষের কাছে তিনি ৫৯টি নথি পাঠিয়েছেন, কিন্তু তারা তার জরুরিভিত্তিতে দেশে ফেরার আবেদন নাকচ করে দিয়েছে। নিউজিল্যান্ডের ম্যানেজড আইসোলেশন অ্যান্ড কোয়ারেন্টাইনের জয়েন্ট হেড ক্রিস বানি হেরাল্ডকে বলেছেন, বেলিসের জরুরি আবেদন তিনি ১৪ দিনের মধ্যে ভ্রমণ করবেন সেই শর্ত পূরণ করেনি। শর্ত মেনে আরেকটি আবেদন করার জন্য বেলিসের সঙ্গে স্টাফরা যোগাযোগ করেছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

11 + 6 =