রেলওয়ে নিয়োগ  সংশোধনের নামে কানামাছি খেলা বন্ধ করুন : মনিরুজ্জামান মনির

0
361

 
রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের নামে কানামাছি খেলা বন্ধ ও সংশোধনের আগে সকল প্রকার নব নিয়োগ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।আজ ২৩ ফেব্রুয়ারি ২০২২ বুধবার দুপুরে সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান রেলওয়ে পোষ্য সোসাইটির কেন্দ্রীয় সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।মনিরুজ্জামান মনির বলেন, তুরুটিপূর্ণ রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের জন্য ১৮ সদস্যের কমিটি গঠন করার পরও একের পর এক নব নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি জারির মাধ্যমে রেলপথ মন্ত্রণালয় শ্রমিক—কর্মচারী ও পোষ্যদের অধিকার নিয়ে কানামাছি খেলছে। গতকাল ২২ ফেব্রুয়ারি গার্ড গ্রেড—২  (গ্রেড—১৪)  পদে ৫৩ জনকে নিয়োগের জন্য বাংলাদেশ রেলওয়ের মার্কেটিং ও কর্পোরেট প্লানিং বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অথচ ট্রেন পরিচালক (গার্ড) পদে পদোন্নতির জন্য সারাদেশ থেকে ২০১৯ সালে ৬১ জনকে, ২০২১ সালে ৮১ জনকে এবং পূর্বে আরো ২৯ জনকে সহ সর্বমোট ১৭১ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়। এমনকি প্রশিক্ষণপ্রাপ্ত অনেকের মেডিকেল পরীক্ষাও সম্পন্ন করা হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্তদের পদোন্নতির মাধ্যমে নিয়োগ সম্পন্ন না করে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ আইনী জটিলতা সৃষ্টি করবে।

তিনি আরো বলেন, রেলওয়ের জনবল সংকট, ত্রুটিপূর্ণ নিয়োগ বিধিমালা সংশোধন সহ চলমান সংকট সমাধানে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের দায়িত্বশীল অভিভাবকের অভাব পরিলক্ষিত হচ্ছে। রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ অনুমোদন হওয়ার পর থেকে নিয়োগ বিধিামালার বিভিন্ন বিষয়ের উপর রেলওয়ের সকল ট্রেড ইউনিয়ন ও রেলওয়ে পোষ্য সোসাইটি আপত্তি ও সংশোধনের দাবি জানিয়ে আন্দোলন—সংগ্রামের ফলে গত ২৭ ডিসেম্বর ২০২১ বাংলাদেশ রেলওয়ের অনুমোদিত ৪৭ হাজার ৬৩৭ জন জনবল কাঠামোর জন্য নিয়োগ বিধিমালা হালনাগাদ/সংশোধন করার লক্ষ্যে ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য একদিকে নিয়োগ বিধিমালা সংশোধনের জন্য কমিটি গঠন অন্যদিকে বর্তমান তুরুটিপূর্ণ বিতর্কিত নিয়োগ বিধিমালার মাধ্যমে গত ১৬ জানুয়ারি ২০২২ তারিখে সহকারী লোকোমোটিভ মাস্টার ও গতকাল গার্ড গ্রেড—২ নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি বলেন, পূর্বের বিভিন্ন পদে দেওয়া নিয়োগ বিজ্ঞপ্তির প্রায় ১৮০০ জনবল নিয়োগ সম্পন্ন না করা, নিয়োগ বিধিমালা সংশোধনের লক্ষ্যে কমিটি গঠন, সংশোধনের পূর্বেই আবারো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সবকিছু দেখে মনে হচ্ছে রেলপথ মন্ত্রণালয় রেলওয়ে শ্রমিক—কর্মচারী ও পোষ্যদের অধিকার নিয়ে নিয়োগ বিধিমালা সংশোধনের নামে কানামাছি খেলা শুরু করছে। অনতিবিলম্বে এসব খেলা বন্ধ করে, রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা অনুসারে রেলওয়ে নিয়োগ ব্যুরো পুনঃবহাল, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের ক্ষমতা পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মহাব্যবস্থাপককে প্রদান, পোষ্যর সংজ্ঞা, নিয়োগ পদ্ধতি, পদোন্নতির মাধ্যমে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা সংশোধনসহ আন্দোলনকারীদের দাবিসমূহ মেনে নিয়ে রেলওয়ে কর্মচারীবান্ধব নিয়োগ বিধিমালা প্রণয়ন করে জনবল নিয়োগ করার দাবি জানাচ্ছি। অন্যথায় নিয়োগ বিধিমালা সংশোধন এবং পূর্বে জারিকৃত জনবল নিয়োগের জন্য কোন প্রকার আইনী জটিলতা সৃষ্টি হলে রেলপথ মন্ত্রণালয়কে সে দায় বহন করতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × four =