১৫ জেলে আড়াই মাস ধরে ভারতীয় কারাগারে, পররাষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা স্বজনদের

0
390

পটুয়াখালী প্রতিনিধিঃ দু’টি মাছ ধরার ট্রলারসহ ১৫ জেলে আড়াই মাস ধরে ভারতীয় কারাগারে আটক রয়েছে। কবে ছাড়া পাবে তার নেই কোন নিশ্চয়তা। ট্রলার মালিক জেলেসহ ট্রলার ফিরিয়ে আনতে স্থানীয় জনপ্রতিনিধিসহ হাই কমিষনে যোগাযোগ করেও কোন সুফল পাচ্ছে না। আটক জেলে পরিবারে চলছে কান্নার রোল। পরিবারের একমাত্র উপার্জনকারী ১৫ জেলে কারাগরে আটক থাকায় অভাব অনটসেনর মধ্যে দিন কাটছে তাদের। ছেলে সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করছে ১৫ পরিবারের সদস্যরা। কারাগরে আটক জেলেদের ফিরিয়ে আনতে পররাষ্ট মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন পরিবারের সদস্যরা।

স্থানীয় ও জেলে পরিবার সূত্রে জানা গেছে, তিনবেলা খাবারের জন্য কর্মের তাগিদে ২০২১ সালের ২০ ডিসেম্বর মৎস্য বন্দর আলীপুর থেকে এফ,বি তানজিলা ও এফ, বি তাহিরা নামক দু’টি মাছ ধরা ট্রলার নিয়ে গভীর সমুদ্রে মাছ আহরণ করতে যায় ১৫ জেলে। ঘন কুয়াশায় পথ হারিয়ে ভারতীয় জল সীমানায় প্রবেশ করায় ট্রলারসহ জেলেদের আটক করে ভারতীয় কোস্টগার্ড। পরে আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়।

ভারতীয় কারাগরে আটক জেলেরা হচ্ছে পান্না মিয়ার মালিকানাধীন এফ,বি তানজিলা ট্রলারের মাঝি আলমগীর হোসেন, নাইম ফরাজী, রহিম মোল্লা, জহির, পান্না মিয়া, ইউসুফ, ইসমাইল, তারাইয়া, কবির আহম্মদ এবং শাহজাহান ফকিরের মালিকানাধীন এফ,বি তাহিরা ট্রলারের মাঝি মোঃ তৈয়ব, ড্রাইভার খাইরুল আমিন, ইব্রাহিম সরদার, ইসমাইল, কফিল উদ্দিন, জাহিদ।

 আটক এসব জেলেরা পর্যটন নগরী কুয়াকাটার লতাচাপলী ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা। বর্তমানে ওই জেলে পরিবারের সদস্যরা তাদের স্বজনদের ফিরিয়ে পাওয়ার আশায় দিন গুনছে। পরিবারের উপার্জনকারী একমাত্র ব্যাক্তি দীর্ঘদিন ভারতীয় জেলহাজতে দূঃসচিন্তায় দিন পার করছেন স্বজনরা। অপরদিকে হতদরিদ্র এসব জেলে পরিবারে আর কোন কর্মক্ষম লোক না থাকায় অনাহারে-অর্ধহারে মানবেতব জীবন যাপন করতে হচ্ছে তাদের।

সরেজমিনে দেখা গেছে, স্বজনদের ফিরে পেতে তাদের মধ্যে চলছে হাহাকার ও দু’মুঠো ভাতের জন্য করছে আহাজারী। এযেন হৃদয় বিদারক এক করুন দৃশ্য। আটক জেলে পরিবারে শিশু ও নারীদের কান্না ও আহাজারীতে কাটছে দিন, যেন দেখার কেউ

এদিকে ট্রলার মালিকরা জেলেদের ফিরিয়ে আনতে চালাচ্ছে অবিরাম চেষ্টা, কিন্তু তাদের এ চেষ্টা যেন বৃথা প্রয়াস। কারণ সংশ্লিষ্ট হাই কমিশনের দায়িত্বে যারা রয়েছেন তাদের স্বদিচ্ছা ছাড়া এর কোন সমাধান করা সম্ভবনয় বলে দাবী করছেন ট্রলার মালিকরা।এফ,বি তাহিরা ট্রলারের মালিক শাহজাহান ফকির বলেন, ট্রলারসহ আমাদের জেলেরা আটক হওয়ার পর থেকে আমরা প্রশাসনের বিভিন্ন দপ্তরে ঘুরে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি তাদের ফিরিয়ে আনার জন্য। ‘আমরা স্থানীয় চেয়ারম্যান থেকে শুরু করে হাই কমিশন পর্যন্ত যোগাযোগ করেছি কিন্তু এখন পর্যন্ত কোন সুফল পাইনি। তিনি আরও বলেন, আমাদের আয়ের একমাত্র উৎস্য ওই ট্রলার। এখন ট্রলার ও জালপালা ফিরে পাবার দুশ্চিন্তা. আরেকদিকে আটক জেলেদের তাদের স্বজনদের কাছে ফিরিয়ে না দিতে পারার যন্ত্রণা। এ ব্যাপারে আলীপুর মৎস্য আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর সভাপতি মো. আনছার উদ্দিন মোল্লা বলেন, জেলেদের ফিরিয়ে আনা জরুরী, কারণ ওই সকল জেলে পরিবারে আর কোন কর্মক্ষম লোক নাই। তাই তাদের ভরণ পোষণ এখন অনিশ্চয়তার মধ্যে রয়েছে। অন্যদিকে যাদের ট্রলার তারাও জালপালা হারিয়ে প্রায় নিঃস্ব হয়ে পরেছে। এখন সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ একান্ত জরুরী। তিনি বলেন, হতদরিদ্র জেলে পরিবারের কথা চিন্তা করে অবিলম্বে তাদের মুক্ত করতে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ হাই কমিশনে যারা রয়েছেন তাদের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী পরিবারের স্বজনরা

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eleven + 9 =