দক্ষ কারিগরি শিল্প শ্রমিকরা উন্নত দেশ গঠনে বিরাট ভূমিকা পালন করতে পারে : শাহজাহান খান এমপি

0
334

দক্ষ কারিগরি শিল্প শ্রমিকরা উন্নত দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ ব্যাপারে সরকারকে প্রয়োজনীয় ও কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। মাননীয় প্রধামন্ত্রী বিষয়টি অনেক পূর্বেই অনুধাবন করেছেন বলেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের জাতীয় দক্ষতা উন্নয়ন কতৃর্পক্ষ গঠন করেছে। বিশ্বের যে সকল দেশ দ্রুত উন্নয়ন সাধন করেছে তারা সকলেই দক্ষ মানবসম্পদ তৈরি করেছেন। দক্ষ মানবসম্পদ উন্নয়ন ছাড়া একটি দেশ ও জাতি দ্রুত উন্নয়ন সাধন সম্ভব নয়। জাতীয় কারিগর শিল্প শ্রমিক ফেডারেশনকে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে দক্ষ কারিগর শ্রেণী গড়ে তুলতে হবে।আজ ১৯ এপ্রিল ২০২২ মঙ্গলবার বিকাল ৪ টায় সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটি সংলগ্ন স্বাধীনতা হল—এ “কারিগর পেশার সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জননেতা শাজাহান খান এমপি এই অভিমত ব্যক্ত করেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল—২ আসনের সংসদ সদস্য জননেতা ছোট মনির বলেন, দীর্ঘকাল জার্মানিতে অবস্থানের ফলে আমার যে অভিজ্ঞতা হয়েছে তা হলো কারিগরি সেক্টরকে ভিত্তি করে অন্যান্য দেশ এগিয়ে গিয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নের দক্ষ মানবসম্পদের কোন বিকল্প নেই। বাংলাদেশ অদক্ষ মানবসম্পদ রপ্তানি করে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে দক্ষ মানবসম্পদ রপ্তানি করতে পারলে আরো অনেক গুণ বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

ন্যাশনাল স্কিলস্ ডেভেলপমেন্ট কতৃর্পক্ষের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এ.বি.এম খোরশেদ আলম তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কাজ করতে গিয়ে আমি লক্ষ্য করেছি দক্ষ মানবসম্পদ তৈরিতে বেশ আন্তরিক। তাঁর দূরদশীর্ নেতৃত্বে জাতীয় দক্ষতা উন্নয়ন কতৃর্পক্ষ দ্রুত গতিতে কাজ করছে। টেকসই অর্থনীতির উপর বাংলাদেশকে দাঁড় করাতে গেলে কারিগরদের দক্ষতা বৃদ্ধি করে দেশ ও বিদেশে কাজে লাগানো উচিত। জাতীয় দক্ষতা উন্নয়ন কতৃর্পক্ষের স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন ট্রেড কোর্স চালু করা হয়েছে। এ সমস্ত প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করতে কারিগরদের আগ্রহী করে তোলার জন্য কারিগর শিল্প শ্রমিক ফেডারেশনকে অনুরোধ করছি।

জাতীয় কারিগর শিল্প শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন খোকনের পরিচালনায় সভায় আরো উপস্থিত ছিলেন শ্রমিক নেতা নজরুল ইসলাম, এম. এ রব, আবদুল্লাহ খান প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen − 5 =