কলকাতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নজরুল উৎসবে সম্মানিত হলেন দেশ-বিদেশের কবি সাহিত্যিকরা

0
626

অপরাধ বিচিত্রা: কলকাতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নজরুল উৎসবে সম্মানিত হলেন দেশ-বিদেশের কবি সাহিত্যিকরা সম্প্রতি ভারতের কলকাতা শহরে বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের ব্যবস্থাপনায় সংগঠনের ষষ্ঠ বার্ষিক প্রতিষ্ঠা দিবস, নজরুল জন্মজয়ন্তী উদযাপন, একাধিক গ্রন্থের মোড়ক উন্মোচন, পুরস্কার বিতরণী, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে গেল। এই অনুষ্ঠান উদ্বোধন করেন কলকাতার ‘নতুন গতি’ ও ‘মাসান্তিক’ পত্রিকার সম্পাদক তথা বিশিষ্ট বুদ্ধিজীবী ও চিন্তক ইমদাদুল হক নূর। তিনি বলেন, ‘এ বছর কলকাতায় খুব বেশি নজরুল জয়ন্তীর অনুষ্ঠান হয়নি।’ ‘ধুমকেতু’-র শতবর্ষে এইরকম একটি অনুষ্ঠান হচ্ছে দেখে তিনি আনন্দ প্রকাশ করেন এবং সংগঠকদের উৎসাহিত করেন। এই অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সভায় ভারতের নজরুল গবেষক দেবশ্রী ঘোষ বিশ্বাস, ফারুক আহমেদ, আয়ুব আলি, সদানন্দ বিশ্বাস ও কৃষ্ণনগরের ‘সুজন বাসর’ সংস্থার সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট প্রতিবাদী লেখক, গল্পকার নাসরিন ইসলাম, লায়ন সিদ্দিকুর রহমান ও আমেরিকার সাহিত্যিক মমতাজ খানকেও নজরুল স্মারক সম্মানে ভূষিত করা হয়।

নাসরিন ইসলাম তাঁর বক্তৃতায় নজরুল চর্চার কেন্দ্রের এই আয়োজনের ভুয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে এই সংগঠনের ডাকে আবার ভারতে আসবেন বলে অঙ্গীকার করেন। তাঁর লেখা একটি বই তিনি উপস্থিত গুণীজনদের উপহার দেন। সংগঠনের সভাপতি, অধ্যক্ষ শেখ কামাল উদ্দীন জানান, গত পাঁচ বছরের মত এ বছরেও কাজী নজরুল ইসলামের কবিতা, সংগীত ও নৃত্য প্রতিযোগিতায় সফল তেতাল্লিশজন প্রতিযোগীর হাতে প্রশংসাপত্র ও স্মারক তুলে দেওয়া হয়। এই অনুষ্ঠানে দেবশ্রী ঘোষ বিশ্বাস, নিরূপম আচার্য, সিদ্ধার্থ দত্ত, তৃণা ঘোষ মিত্র ও শ্রী ভট্টাচার্যের লেখা কাজী নজরুল ইসলামের সাহিত্যের পাঁচটি দিক নিয়ে আলাদা আলাদা পাঁচটি গ্রন্থ প্রকাশিত হয়।

এই গ্রন্থগুলির মোড়ক উন্মোচন করেন কলকাতার জনপ্রিয় দৈনিক ‘পুবের কলম’ পত্রিকার সম্পাদক ও সাবেক সাংসদ আহমেদ হাসান ইমরান, পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যা রহিমা মন্ডল, নাট্যব্যক্তিত্ব দেবাশীষ মজুমদার, পদ্মশ্রী ডাক্তার অরুণাদয় মন্ডল প্রমুখ। মাননীয়া রহিমা মন্ডল নজরুল চর্চা কেন্দ্রের সদস্যদের তাঁর বিধানসভা কেন্দ্রে কাজী নজরুল ইসলামকে নিয়ে অনুষ্ঠান করার জন্য আমন্ত্রণ জানান। জনাব আহমেদ হাসান ইমরান বলেন, কাজী নজরুল ইসলাম হলেন দুই বাংলার সুস্থ সংস্কৃতি ও ধর্মীয় সহাবস্থানের প্রতীক।

অনুষ্ঠান উপলক্ষে নিরুপম আচার্যের সম্পাদনায় একটি সুদৃশ্য স্মরণিকা প্রকাশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনায় দেবযানী চট্টোপাধ্যায়ের পরিচালনায় নজরুল চর্চা কেন্দ্রের সদস্যরা ‘জাগো নারী বহ্নিশিখা’ নজরুলগীতিটির বাংলা ও হিন্দি অনুবাদ গেয়ে শোনান। সংগঠনের অন্যান্য সদস্য ও প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীরা নজরুলসংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সুজাতা দে ও নৃত্যাঙ্গন ডান্স একাডেমীর শিল্পীরা নিবেদিতা মজুমদারের পরিচালনায় যথাক্রমে নজরুলসংগীত ও নৃত্য পরিবেশন করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সম্পাদক শাহজাহান মন্ডল। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিরুপম আচার্য, সৈকত মন্ডল ও শেখ কামাল উদ্দীন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বপন ভট্টাচার্য, দেবযানী চট্টোপাধ্যায়, সুজাতা দে, সোমা ভদ্র রায়, মহাশ্বেতা চট্টোপাধ্যায়, ফাল্গুনী মিত্র, শিখা দে, শুভ্রা দাম, নূপুর মণ্ডল, গৌতম কারক, অপূর্ব কুমার বিশ্বাস প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × four =