সাংবিধানিক ভাবে ২০২৪ সালের জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে কমিশনকে

0
350

এস এম আওলাদ হোসেন: তিনি। সিইসি বলেন, ‘কবে তফসিল দিতে হবে এমন কোনো বিষয় নির্বাচনী আইন নেই। তফসিলের সঙ্গে ভোটের সম্পর্ক নেই।

তফসিল আমি তিন মাস আগেও দিতে পারি, চার মাস আগেও দিতে পারি। নির্বাচনের দিন, নির্বাচনের দিনটা ইমপর্ট্যান্ট। নির্বাচনের ব্যাপারে আইন আছে কখন নির্বাচন হতে হয়, ৯০ দিনের মধ্যে। তফসিল কবে দিতে হয় এ ব্যাপারে কোনো কিছু বলা নেই।’

সাংবিধানিকভাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে কমিশনকে। সে ক্ষেত্রে ১ নভেম্বর শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা। নির্বাচন কর্মকর্তারা বলছেন, প্রথা অনুযায়ী ভোটের তারিখের আগে ৪০-৪৫ দিন সময় রেখে তফসিল ঘোষণা করে কমিশন।

এ ক্ষেত্রে মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দের পর প্রচারের জন্য সময় রাখা হয়। প্রচারের জন্য সর্বোচ্চ তিন সপ্তাহ, মনোনয়নপত্র জমায় ১০ থেকে ১৫ দিন, বাছাই চার দিন, আপিল নিষ্পত্তি চার থেকে সাত দিন, প্রত্যাহারের জন্য সাত দিন সময়ও দেওয়া হয়।

নির্বাচন কমিশন বৈঠক করে সার্বিক বিষয় পর্যালোচনার পর তফসিল চূড়ান্ত করে। গত ১১টি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর মনোনয়নপত্র জমা থেকে ভোটের তারিখ পর্যন্ত সর্বনিম্ন ৪২ দিন এবং সর্বোচ্চ ৭৮ দিন সময় রেখে তফসিল ঘোষণার নজির রয়েছে।

নবম, দশম ও সবশেষ একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় যথাক্রমে ২০০৮ সালের ২ নভেম্বর, ২০১৩ সালের ২৫ নভেম্বর ও ২০১৮ সালের ৮ নভেম্বর। এবার ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট করতে গেলে নভেম্বরের শুরু থেকে দ্বিতীয়ার্ধের মধ্যেই তফসিল ঘোষণা করা হতে পারে।

নির্বাচনের ক্ষণগণনা শুরুর পরপরই ভোটের যাবতীয় প্রস্তুতি শেষ করার পাশাপাশি আন্তমন্ত্রণালয় সভা ও সবশেষ প্রস্তুতি অবগত করে প্রথা অনুযায়ী রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়টি রয়েছে। এরপর কমিশন বসে ভোটের দিনক্ষণ চূড়ান্ত করে।

সেপ্টেম্বরে কেন্দ্র চূড়ান্ত : দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ভোট কেন্দ্রের তালিকা তৈরির কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে ১৬ আগস্ট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করবে ইসি। খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি গ্রহণ হবে ৩১ আগস্ট পর্যন্ত।

দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর এবং ১৭ সেপ্টেম্বর খসড়া ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হবে। তবে ভোটের অন্তত ২৫ দিন আগে তার গেজেট প্রকাশের আশা করছে ইসি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

15 − 3 =